ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘সি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা শনিবার, ইবিতে পরীক্ষার্থী ১৪১৬

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, মে ২৬, ২০২৩
‘সি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা শনিবার, ইবিতে পরীক্ষার্থী ১৪১৬

ইবি (কুষ্টিয়া): ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে শুরু হয়েছে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা।  

আগামীকাল শনিবার (২৭ মে) ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেবে ১ হাজার ৪১৬ জন।

জানা গেছে, ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মাত্র একটি ভবনে (ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন) অংশ নেবে ১ হাজার ৪১৬ পরীক্ষার্থী। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘণ্টাব্যাপী এমসিকিউ (নৈর্ব্যক্তিক) পদ্ধতিতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষার্থীদের সহজে সিট খুঁজে পাওয়ার সুবিধার্থে মূল গেট এবং ব্যবসায় প্রশাসন অনুষদের সামনে সিট প্লান সংবলিত ডিজিটাল ব্যানার থাকছে।  

পরীক্ষার্থীদের সহযোগিতায় নিয়োজিত থাকবে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোভার স্কাউটস গ্রুপের সদস্যরা। পরীক্ষার্থীরা কেবল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়েই প্রবেশ করতে পারবেন। কোনো অভিভাবক ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষার্থীদের সারিবদ্ধভাবে কেন্দ্রে প্রবেশ করানো হবে। আর অবশ্যই পরীক্ষার্থীদের এক ঘণ্টা আগে কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

নিরাপত্তার স্বার্থে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার পুলিশের পাশাপাশি নিয়োজিত থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও জেলা গোয়েন্দা (ডিবি) সংস্থার সদস্যরাও। যেকোনো ধরনের অপরাধ দমনে মনিটরিংয়ে থাকবে ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সব ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।  

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, আমরা পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছি। আশা করি পরীক্ষা সুষ্ঠু হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মে ২৬, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।