ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবির ভর্তি পরীক্ষার ফল নিয়ে যা বললেন ৩ ডিন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, মে ২৭, ২০২৩
ঢাবির ভর্তি পরীক্ষার ফল নিয়ে যা বললেন ৩ ডিন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি কার্যক্রম। গত ২৯ এপ্রিল এই ইউনিটের পরীক্ষার পর পর্যায়ক্রমে অনুষ্ঠিত হয় কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট ও ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা।

আগে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কয়েকদিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হলেও এখন এমসিকিউ অংশের সঙ্গে লিখিত অংশ যুক্ত হওয়ায় ফল প্রস্তুত করতে সময় লাগছে। চারুকলা অনুষদের ফলাফল এ সপ্তাহে প্রকাশ করা হবে বলে জানা গেলেও বাকি তিন ইউনিটের ফল প্রকাশের অগ্রগতি সম্পর্কে বাংলানিউজকে জানিয়েছেন অনুষদগুলো ডিনরা।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ৬ মে। আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। মানবিকের জন্য ১৭৪৪, বিজ্ঞানের জন্য ৯০৮ ও বিজনেসের শিক্ষার্থীদের জন্য ২৮২ আসন। ভর্তি পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২২ হাজার ৮৩৪ জন।

ফলাফল প্রকাশের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে ইউনিটের প্রধান সমন্বয়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বাংলানিউজকে বলেন, লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের কারণে সময় লাগছে। আমাদের ফলাফল প্রস্তুতের কাজ শেষ পর্যায়ে। এ মাস (মে) শেষে আশা করছি, ফল প্রকাশ করতে পারবো।

বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ১২ মে। আসন সংখ্যা ১ হাজার ৮১৫। এতে আবেদন করেন ১ লাখ ২৭ হাজার ৭৫ জন ভর্তিচ্ছু। ফলাফল প্রকাশ সম্পর্কে জানতে চাইলে বিজ্ঞান ইউনিটের সমন্বয়ক আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস অনুষদের ডিন অধ্যাপক ড. জিল্লুর রহমান বাংলানিউজকে বলেন, আমাদের পরীক্ষা হয়েছে মে মাসের ১২ তারিখ। সে হিসেবে জুনের ১২ তারিখ পর্যন্ত নির্ধারিত সময়। তবে আমরা আরও ফলাফল প্রকাশের জন্য সর্বোচ্চ চেষ্টা করছি।

অপরদিকে ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হয় চলতি শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা। গত ১৩ মে অনুষ্ঠিত পরীক্ষায় আবেদন করে ৪১ হাজার ৩৬৮ জন ভর্তিচ্ছু। এ ইউনিটে আসন সংখ্যা ১ হাজার ৫০।

বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল মঈন বাংলানিউজকে বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে আমরা জানাতে পারবো কবে ফল প্রকাশ করা যায়। আশা করছি নির্দিষ্ট সময়ের আগেই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করতে পারবো।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, মে ২৭, ২০২৩
এসকেবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।