ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সন্তোষজনক উপস্থিতিতে শেষ হলো গুচ্ছ ভর্তি পরীক্ষা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, জুন ৩, ২০২৩
সন্তোষজনক উপস্থিতিতে শেষ হলো গুচ্ছ ভর্তি পরীক্ষা

শাবিপ্রবি (সিলেট): কোনো রকম অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি ছাড়াই সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) ২০২২-২৩ সেশনে বিজ্ঞান অনুষদের (এ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে ২২টি বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৯০৬ আসনের বিপরীতে লড়েছেন একলাখ ৬৬ হাজার ৯৩৩ জন ভর্তিচ্ছু।

শনিবার (০৩ জুন) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশের ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটের পরীক্ষা দিয়ে শেষ হয় ২০২২-২৩ সেশনে গুচ্ছ ভর্তি পরীক্ষা।

এর আগে শনিবার (২০ মে) বি ইউনিট (মানবিক) এবং  শনিবার (২৭ মে) সি ইউনিট (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে মঙ্গলবার (২৩ মে) বি ইউনিট ও সোমবার (২৯ মে) সি ইউনিটের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। বি ইউনিটে পাশের হার ছিল ৫৬ দশমিক ৩২ শতাংশ, সি ইউনিটে পাশের হার ৬৩ দশমিক ৪৬ শতাংশ।

সার্বিক বিষয়ে গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা নেওয়া আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং ছিল। তবে সব চ্যালেঞ্জ মোকাবেলা করে আমরা অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে কোনো রকম প্রশ্নবিদ্ধ হওয়া ছাড়াই পরীক্ষাগুলো শেষ করতে পেরেছি। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের।

শিক্ষার্থী ও অভিভাবকদের কথা উল্লেখ করে তিনি বলেন, অন্যান্য বারের তুলনায় এবার শিক্ষার্থী ও অভিভাবকরা গুচ্ছ ভর্তি পরীক্ষাকে খুব ভালোভাবে নিয়েছেন। প্রত্যেক পরীক্ষায় উপস্থিতির হার ছিল সন্তোষজনক (প্রায় ৯৮ শতাংশ)।

পরে সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা নিতে সহযোগিতা করায় সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন উপাচার্য।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে এবারের গুচ্ছের 'এ', 'বি' ও 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ১০০ নম্বরে (বহুনির্বাচনি) পরীক্ষা নেওয়া হয়। প্রতিটি প্রশ্নের মান ১, প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হয়। পরীক্ষায় পাস নম্বর ৩০ নম্বর।

প্রসঙ্গত, এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় 'এ', 'বি' এবং 'সি' তিন ইউনিটে সারা দেশ থেকে তিন লাখ দুইহাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে ‘বি’ ইউনিটে (মানবিক) ৯৬ হাজার ৪৩৪ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য) ৩৯ হাজার ৮৬৪ জন এবং ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) একলাখ ৬৬ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী আবেদন করেন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুন ০৩, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।