ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে বঙ্গমাতা স্বর্ণপদক-মেধাবৃত্তি পেলেন যারা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
ঢাবিতে বঙ্গমাতা স্বর্ণপদক-মেধাবৃত্তি পেলেন যারা

ঢাকা বিশ্ববিদ্যালয়: বঙ্গমাতা শেখ ফজিলাতুনন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেধাবী শিক্ষার্থীদের স্বর্ণপদক ও বৃত্তি প্রদান এবং স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে স্বর্ণপদক, বৃত্তির চেক ও সনদ তুলে দেন।

সহশিক্ষা কার্যক্রমে সফলতা ও স্নাতক (সম্মান) শ্রেণির ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় হলের আবাসিক শিক্ষার্থী বশিরুননিসা অনন্যাকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল স্বর্ণপদক ২০২০ এবং ০৫ জন শিক্ষার্থীকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল মেধাবৃত্তি দেওয়া হয়েছে।  

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নিলুফার পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে স্মারক বক্তৃতা দেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও প্রফেসর ইমেরিটাস ড. এ. কে. আজাদ চৌধুরী।  

স্বাগত বক্তব্য রাখেন হলের সহকারী আবাসিক শিক্ষক জ্যোতিম্বী চাকমা। অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, হলের আবাসিক শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।  

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বক্তব্যের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের সকল শহীদের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি স্মারক বক্তাকে ধন্যবাদ এবং স্বর্ণপদক ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা জীবন থেকে মহান মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলন-সংগ্রামের নেপথ্যে মূল অনুপ্রেরণার উৎস ছিলেন মহীয়সী নারী বঙ্গমাতা। সকল সংকট ও প্রতিকূল পরিবেশে বঙ্গমাতা বঙ্গবন্ধুকে শক্তি ও সাহস জুগিয়েছেন বলে তিনি উল্লেখ করেন।

স্বর্ণপদকপ্রাপ্ত বশিরুননিসা অনন্যা লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের শিক্ষার্থী। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের পাবনা আক্তার রত্না, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ফাতেমাতুজ জোহরা এলি, লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটের রাবেয়া সুলতানা ও নাজিয়া সিদ্দিকা ফারজানা এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের তানিভা নূর সিনথী।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৩
এসকেবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।