ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবি ভর্তি পরীক্ষা: ‘এ’ ইউনিটে উপস্থিতির হার ৯১ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
রাবি ভর্তি পরীক্ষা: ‘এ’ ইউনিটে উপস্থিতির হার ৯১ শতাংশ

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে দ্বিতীয় দিনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।  

বুধবার (৬ মার্চ) সকাল ৯টায় 'এ' ইউনিটের গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় চারটি গ্রুপের ভর্তি পরীক্ষা।

শেষ হয় বিকেল সাড়ে ৪টায়। পরীক্ষা চলাকালে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। পরীক্ষাসমূহে উপস্থিতির হার ছিল প্রায় ৯১ শতাংশ। পরীক্ষা শেষে বিকেলে রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এদিন ইউনিট-এ, গ্রুপ-১ (সকাল ৯টা থেকে সকাল ১০টা),  গ্রুপ-২ (বেলা ১১টা থেকে দুপুর ১২টা), গ্রুপ-৩ (দুপুর ১টা থেকে ২টা) ও গ্রুপ-৪ (বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা) এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। গ্রুপ-১,  গ্রুপ-২, গ্রুপ-৩ এ নিবন্ধিত পরীক্ষার্থী ছিল যথাক্রমে ১৮ হাজার ৬৯৬ জন করে।

পরীক্ষা শুরুর পর সকাল সাড়ে ৯টায় ডিনস কমপ্লেক্সের সামনের চত্বরে এক সংবাদ ব্রিফিংয়ে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ভর্তি পরীক্ষা সম্পর্কে গণমাধ্যম প্রতিনিধিদের অবহিত করেন।

এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রমাণিক, রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল হাসান, ‘এ’ ইউনিটের প্রধান সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক এক্রাম উল্যাহ, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

ভর্তি পরীক্ষার তৃতীয় দিন বৃহস্পতিবার (৭ মার্চ) ব্যবসায় অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের রাবির ভর্তি পরীক্ষা। এবার ৫ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথমবর্ষ ভর্তি-পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর (‘এ’, ‘বি’ ও ‘সি’) তিন ইউনিটে কোটাসহ ৪ হাজার ৪৩৮টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিচ্ছেন এক লাখ ৫৪ হাজার ৯৭৭ ভর্তিচ্ছু শিক্ষার্থী। অর্থাৎ প্রতি আসনের জন্য লড়বেন ৪৪ জন শিক্ষার্থী। এবারের পরীক্ষায় ‘এ’ ইউনিটে ৭৪ হাজার ৭৮৫টি, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি এবং ‘সি’ ইউনিটে ৭৬ হাজার ৩৫৪টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়েছে। এবারও একজন শিক্ষার্থী একাধিক ইউনিটে আবেদনের সুযোগ পেয়েছেন। এক ঘণ্টা সময়সীমায় বহুনির্বাচনী প্রশ্নোত্তরে শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করা হচ্ছে। আর পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৪
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ