ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিচ্ছে পিডিএফ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিচ্ছে পিডিএফ

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু প্রতিবন্ধী শিক্ষার্থীদের নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছে দেওয়াসহ নানাভাবে সেবা দিয়ে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) টিমের সদস্যরা।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল থেকেই ভর্তি পরীক্ষা দিতে আসা প্রতিবন্ধী শিক্ষার্থীদের হুইল চেয়ার ও স্কুটির মাধ্যমে কেন্দ্রে পৌঁছে দেওয়াসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম করতে দেখা যায় পিডিএফের সদস্যদের।

 সংগঠনটির সভাপতি আব্দুল্লাহ আল-মাসুদ ও সাধারণ সম্পাদক জসিমের নেতৃত্বে চলছে এ কার্যক্রম।

পরীক্ষার্থীদের বিভিন্ন সহযোগিতা দিতে বিশ্ববিদ্যালয়ের ড. মো. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে হেল্প ক্যাম্প বসান পিডিএফ টিমের কর্মীরা। সংগঠনের কর্মীরা কয়েকটি দলে ভাগ হয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সহযোগিতা করছেন।

পরীক্ষার প্রথম দিন থেকে শেষদিন পর্যন্ত প্রতিবন্ধী শিক্ষার্থীদের হুইল চেয়ারে করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কেন্দ্র পোঁছে দিচ্ছেন তারা এবং পরীক্ষা শেষে নির্দিষ্ট জায়গায় রেখে আসছেন। এ ছাড়া শিক্ষার্থীদের মাঝে সুপেয় পানি, অভিভাবকদের বসার ব্যবস্থা, শিক্ষার্থীদের মাঝে কলম বিতরণসহ নানা সহযোগিতা দিচ্ছে সংগঠনটি।

ভর্তি পরীক্ষা দিতে আসা রহমান নামের এক প্রতিবন্ধী শিক্ষার্থী বলেন, আমি কখনো ভাবিনি আমাদের অধিকার নিয়ে কাজ করে এমন কোনো সংগঠন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আছে। পিডিএফের সদস্যরা আমাকে আমার কেন্দ্রে পৌঁছে দিয়েছেন এবং পরীক্ষা শেষে নির্দিষ্ট স্থানে রেখে গেছেন।

পিডিএফের এমন কার্যক্রমে খুশি হয়ে মো. মিলন মিয়া নামের এক অভিভাবক বলেন, তাদের কাজগুলো আসলেই প্রশংসনীয়। প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজে অনেকটাই অবহেলিত। তাদের বিভিন্ন উপায়ে সহযোগিতা করছেন পিডিএফের সদস্যরা। এ ছাড়া আমাদের বসার ব্যবস্থাসহ সুপেয় পানির ব্যবস্থা করছেন তারা। তাদের এমন কাজে আমি অনেক খুশি।

এ বিষয়ে জানতে চাইলে সংগঠনটির সদস্য আবদুল্লাহ আল মাসুদ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রথম দিন থেকে শুরু করে শেষ দিনেও পিডিএফ অ্যাডমিশন হেল্প ক্যাম্প বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছে। প্রতিবন্ধী পরীক্ষার্থীদের সিটে পৌঁছে দেওয়া, সাধারণ পরীক্ষার্থীদের দিকনির্দেশনা দেওয়াসহ ভর্তিচ্ছু অভিভাবকদের মধ্যে বিনামূল্যে পানি বিতরণ ও বসার ব্যবস্থা করা হয়। এ ছাড়া হুইলচেয়ারে করে প্রতিবন্ধী পরীক্ষার্থীদের কেন্দ্রে পোঁছে দেওয়াসহ ফাস্ট এইড সরবরাহ করে যাচ্ছে। আমাদের এ কার্যক্রমে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিক সহায়তা দিচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে পিডিএফের সাধারণ সম্পাদক জসিম বলেন, প্রতি বছরের মতো এবারও পিডিএফ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের রিসিভ করে নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছে দিচ্ছি আমরা। প্রতিটি কেন্দ্রের সামনে আমাদের ভলান্টিয়াররা রয়েছেন। এ ছাড়া অভিভাবকদের মাঝে সুপেয় পানি বিতরণসহ বিভিন্ন সহযোগিতা করছি আমরা। শিক্ষার্থীদের কেন্দ্র দেখিয়ে দেওয়া, অভিভাবকদের বসার ব্যবস্থা করাসহ নানা কাজ করছেন পিডিএফ সদস্যরা।

পিডিএফ সাধারণত প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন এবং তাদের অধিকার নিয়ে কাজ করে। ২০০৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং ২০১০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংগঠনটির যাত্রা শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
এসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ