ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা

মনিপুর স্কুল কেন্দ্রে ভুল প্রশ্নপত্র বিতরণ, ৩৫ মিনিট পর স্থগিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
মনিপুর স্কুল কেন্দ্রে ভুল প্রশ্নপত্র বিতরণ, ৩৫ মিনিট পর স্থগিত ফাইল ছবি

ঢাকা: ভুল প্রশ্নপত্র বিতরণের অভিযোগ উঠেছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে অনুষ্ঠিত ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায়।  

ভুল প্রশ্নপত্র নিয়ে দীর্ঘ সময় বসে থাকতে হয় পরীক্ষার্থীদের।

তাদের অভিযোগের ভিত্তিতে পরে সঠিক প্রশ্নপত্রে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা নেয় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এ বিষয়ে মনিপুর স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীরা জানান, সকাল সাড়ে ৯টার পরীক্ষায় ভুল প্রশ্নপত্র বিতরণ করা হয়েছিল। বিষয়টি নিয়ে তারা অভিযোগ জানালে আধা ঘণ্টা পর তা স্থগিত করে দেওয়া হয়। এরপর সাড়ে সকাল ১১টার দিকে সঠিক প্রশ্নপত্র সংগ্রহ করে পুনরায় পরীক্ষা নেওয়া হয়েছে।

ঘটনার সত্যতা স্বীকার করেছেন ওই কেন্দ্রের দায়িত্বে থাকা একজন শিক্ষক।  

তিনি বলেন, আজকের পরীক্ষার বিষয় কোড ছিল-২০০, যেখানে বিষয় কোড-৩০০ এর প্রশ্নপত্র দেওয়া হয়। এ সময় প্রার্থীদের অভিযোগের ভিত্তিতে পরীক্ষা শুরুর ৩৫ মিনিট পর তা স্থগিত করা হয়। বিষয়টি এনটিআরসিএ কর্তৃপক্ষকে জানানোর পর তারা সঠিক প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেন।

কেন্দ্রে যারা প্রশ্নপত্র পাঠিয়েছেন তারা ভুলটি করেছে বলে দাবি করেন এই শিক্ষক।

এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘কেন্দ্রের দায়িত্বে যিনি ছিলেন তিনি এ বিষয়ে প্রতিবেদন দেবেন। সেই প্রতিবেদন দেখে আমরা পরবর্তী ব্যবস্থা নেব। সারা দেশে ৫০টি কেন্দ্রের মধ্যে দুই-একটিতে এমন  ঘটতে পারে।

তিনি বলেন, পরে আমরা সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করেছি। আগামীকাল শনিবারের মধ্যে সব কেন্দ্রের প্রতিবেদন আমাদের হাতে আসবে।

শুক্রবার (১৫ মার্চ) সারা দেশের বিভাগীয় পর্যায়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। স্কুল ও স্কুল-২ পর্যায়ে পরীক্ষা চলে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত। এরপর কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হয় বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত।

সারা দেশে বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ১৮তম শিক্ষক নিবন্ধনে আবেদন করেছেন ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।