ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: শাবিপ্রবি কেন্দ্রে অংশ নেবে ৯ হাজার পরীক্ষার্থী

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
গুচ্ছ ভর্তি পরীক্ষা: শাবিপ্রবি কেন্দ্রে অংশ নেবে ৯ হাজার পরীক্ষার্থী

শাবিপ্রবি (সিলেট): আগামী শনিবার (২৭ এপ্রিল) থেকে শুরু হচ্ছে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের এ পরীক্ষায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কেন্দ্রে অংশ নেবেন ৯ হাজার ২১৩ জন পরীক্ষার্থী।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে শাবিপ্রবি ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. আবু সাঈদ আরেফিন খান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, এবারের ভর্তি পরীক্ষায় শাবিপ্রবি কেন্দ্রে 'এ' ইউনিটে ৫ হাজার ৮১০ জন, আর্কিটেকচার বিভাগের ব্যবহারিক ড্রয়িং পরীক্ষায় ২৬৫ জন, ‘বি’ ইউনিটে ২ হাজার ৪০৯ জন ও ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশ নেবেন ৭২৯ জন পরীক্ষার্থী।  

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে অধ্যাপক আবু সাঈদ আরেফিন খান বাংলানিউজকে বলেন, ইতোমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আমরা পুলিশ প্রশাসনকে শৃঙ্খলা ও নিরাপত্তাজনিত ব্যবস্থা নিতে, ট্রাফিক পুলিশকে যানজট নিরসনে সার্বক্ষণিক বিদ্যুতের জন্য বিদ্যুৎ অফিসে চিঠি দিয়েছি। এছাড়া নিরাপত্তার স্বার্থে আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি সব সময় সজাগ দৃষ্টি রাখবে। পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা বহাল থাকবে।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী বাংলানিউজকে বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে এবং ডিজিটাল জালিয়াতি ঠেকাতে প্রশাসনের সব মহলের সঙ্গে কথা বলা হয়েছে। পাশাপাশি শৃঙ্খলা কমিটির সদস্যরা সজাগ দৃষ্টি রাখবে। এতে পরীক্ষার হলে কোনো ধরনের ডিজিটাল ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। এমন কাউকে পাওয়া গেলে সঙ্গে সঙ্গে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া নির্ধারিত সময়ে ভর্তিচ্ছুদের পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে হবে।  

সার্বিক বিষয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গতবারও আমাদের নেতৃত্বে গুচ্ছের সব ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কোথাও কোনো ধরনের অসংগতি পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা যেন এবারও সুন্দর পরিবেশে পরীক্ষা দিতে পারে সেজন্য সব ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষায় কোথাও যেন কোনো ধরনের অসংগতি না হয় তার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সজাগ থাকবে। পরিশেষে সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনার লক্ষ্যে প্রশাসন, শিক্ষক, কর্মকর্তা, সাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন উপাচার্য।

এদিকে আগামী শনিবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এদিন বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত আর্কিটেকচার বিভাগের ভর্তির জন্য ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর শুক্রবার (৩ মে) মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ও শুক্রবার (১০ মে) বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ