ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের’ দাবিতে মাঠে নামছেন ৭ কলেজের শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
‘কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের’ দাবিতে মাঠে নামছেন ৭ কলেজের শিক্ষার্থীরা

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাতটি কলেজ যুক্ত করে ‘কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠার দাবিতে আন্দোলনে নামছেন একদল শিক্ষার্থী।

সোমবার (২১ অক্টোবর) সকাল ১১টায় এসব কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে জড়ো হয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করবেন।

 

এর আগে একই দাবি নিয়ে তারা অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়াহিদুদ্দিন মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়াজ আহমেদ খান ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সভাপতি ড. এ এস এম ফয়েজকে স্মারকলিপি দেন।  

গত ২২ সেপ্টেম্বর ঢাকা কলেজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রূপরেখা তুলে ধরেন এই শিক্ষার্থীরা।  

তারা বলেন, ‘সেন্ট্রাল ইউনিভার্সিটি’ বা যেকোনো নামে নতুন বিশ্ববিদ্যালয় গঠন করা যেতে পারে। নতুন বিশ্ববিদ্যালয় প্রশাসন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন, সাত কলেজ প্রশাসন এবং শিক্ষাবিদদের নিয়ে একটি কমিশন গঠন করা যেতে পারে। কমিশন সাত কলেজকে কীভাবে ঢাবি থেকে বের করে নতুন বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে আসা হবে এবং কীভাবে এই প্রতিষ্ঠানগুলোকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা যাবে এটি নিয়ে একটি পূর্ণাঙ্গ রূপরেখা তৈরি করে সুপারিশ করবে।  

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য সাত কলেজের যেকোনো একটি কলেজের প্রশাসনিক ভবনকে নতুন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন হিসেবে বিবেচনা করে কাজ পরিচালনা করা যেতে পারে। এছাড়াও সাত কলেজের বিপুল শিক্ষার কার্যক্রম পরিচালনায় রেজিস্ট্রার দপ্তর, পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরসহ সব দপ্তরে পর্যাপ্ত সংখ্যক কর্মকর্তা নিয়োগ করতে হবে।  

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় চাওয়ার কারণ হিসেবে শিক্ষার্থীরা সাত কলেজের বৈষম্য, সেশনজট, একাডেমিক ফলে দেরি, প্রশাসনিক কর্মকাণ্ডে হয়রানি, শিক্ষক, পরিবহন, আবাসন, ক্লাসরুম ও ল্যাবের সংকটসহ নানা সমস্যাকে দায়ী করেন।  

তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হলেও তাদের অবস্থার কোনো উন্নতি হয়নি। বরং জাতীয় বিশ্ববিদ্যালয়ের মতোই ঢাকা বিশ্ববিদ্যালয়ও শিক্ষার্থীদের শুধু পরীক্ষা আর সনদ দিয়ে আসছে। সেজন্য শিক্ষার্থীরা সাত কলেজ নিয়ে নতুন বিশ্ববিদ্যালয়ের দাবি তুলেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলো হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মিরপুর বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজ।

বাংলাদেশ সময়: ০৭৫২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।