ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিসাসের আলোকচিত্র প্রদর্শনী শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
ঢাবিসাসের আলোকচিত্র প্রদর্শনী শুরু ছবি: দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): মহান মুক্তিযুদ্ধের সময় দেশীয় এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদ ও ছবি নিয়ে এক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

‘সংবাদপত্রে মুক্তিযুদ্ধ’ শীর্ষক এ প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ঢাবিসাস)।



রোববার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এ সময় সেক্টর কমান্ডার্স ফোরামের সাধারণ সম্পাদক হারুন হাবীব, দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মাসুম বিল্লাহ, বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক আলমগীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর থেকে আমরা অনেক তথ্য হারিয়ে ফেলেছি। স্বাধীনতা বিরোধী শক্তি মুক্তিযুদ্ধের বিভিন্ন দলিল ও তথ্য নষ্ট করে ফেলেছে। যারা এই ধরনের ইতিহাস বিকৃত করার চেষ্টা করেছে তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়েছে।

সাংবাদিক সমিতির এ ধরনের উদ্যোগের স্বাগত জানিয়ে তিনি বলেন, ছবিগুলো আমাদের একাত্তরে ফিরিয়ে নিয়ে যাবে। তরুণ প্রজন্ম এসব প্রদর্শনী থেকে মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে।

উপাচার্য বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধের সময় পূর্ব ইউরোপীয় বিভিন্ন সংবাদমাধ্যমে মুক্তিযুদ্ধের সংবাদ ও ছবি গুরুত্বের সঙ্গে প্রচার করা হয়েছিল।

এসব তথ্য সংগ্রহ করার মাধ্যমে সমিতির সংগ্রহশালাকে আরো সমৃদ্ধ করার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

সংবাদিক সমিতির আয়োজনে ‘সংবাদপত্রে মুক্তিযুদ্ধ’ শীর্ষক তিন দিনব্যাপী এ প্রদর্শনী মঙ্গলবার (১৬ ডিসেম্বর) পর্যন্ত চলবে।  

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।