ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইউল্যাবে বিজয় উৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
ইউল্যাবে বিজয় উৎসব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসের যৌথ কর্মসূচির অংশ হিসেবে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর আয়োজনে প্রদর্শিত হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র 'পতাকা'।

সোমবার (১৫ ডিসেম্বর) দুপুর থেকে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে ৪৪তম বিজয় দিবস উদযাপন উপলক্ষে এ প্রদর্শনীসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

যা চলে বিকেল পর্যন্ত।

মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র পতাকার নির্মাতা ব্রাত্য আমিন প্রামাণ্যচিত্রটিতে স্বাধীনতার সময়কাল থেকে শুরু করে বাংলাদেশের পতাকার ইতিহাস ও জাতীয় পতাকা সম্পর্কে বর্তমান প্রজন্মের চিন্তা-ভাবনা তুলে ধরেন। এ প্রামাণ্যচিত্রটির জন্য নির্মাতা 'মুক্তি ও মানবাধিকার বিষয়ক ষষ্ঠ আন্তর্জাতিক প্রামাণ্য চিত্র উৎসব-২০১২'র শ্রেষ্ঠ তরুণ নির্মাতা হিসেবেও পুরস্কার পেয়েছেন।

৪৪তম বিজয় দিবসের এই উৎসব শুরু হয় জাতীয় সংগীত ও আবৃত্তির মধ্য দিয়ে। মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের ছাত্র রিয়াদ আরিফ কবি শামসুর রাহমানের 'তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা' কবিতাটি আবৃত্তি করেন।

জাতীয় ব্যক্তিত্ব এবং ইউল্যাব অ্যামেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বাংলাদেশের জাতীয় পতাকা সৃষ্টির ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এই ঐতিহাসিক ঘটনার একজন প্রত্যক্ষ সাক্ষী হিসেবে তার অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি স্মৃতিচারণও করেন।

প্রামাণ্যচিত্র প্রদর্শনের পর অধ্যাপক রফিকুল ইসলাম ও নির্মাতা ব্রাত্য আমিন একটি প্রশ্ন-উত্তর পর্বে অংশগ্রহণ করেন। বিজয় উৎসবের একেবারে শেষে ইউল্যাবের 'সংস্কৃতি সংসদ' বিজয়ের গান দিয়ে অনুষ্ঠান শেষ করে।

উৎসবের সমাপনী বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ইমরান রহমান। উৎসবে আরো উপস্থিত ছিলেন, ইউল্যাবের উপ-উপাচার্য অধ্যাপক এইচ এম জহিরুল হক, রেজিস্ট্রার লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফয়জুল ইসলাম, বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক-শিক্ষিকা এবং বিশ্ববিদ্যালয়ের  কর্মকর্তা–কর্মচারী, ছাত্র-ছাত্রী ও অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।