ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান তালাবদ্ধ করে ধর্মঘট পালনের হুমকি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান তালাবদ্ধ করে ধর্মঘট পালনের হুমকি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজ শিক্ষকদের অসন্তোষের মধ্যে শর্তহীনভাবে এই বেতন কাঠামো কার্যকর না হলে স্কুল তালাবদ্ধ করে ধর্মঘট পালনের হুমকি দিয়েছেন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

শনিবার (০৯ জানুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা।


  
এ সময় গত ২০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের যোগ্যতাভিত্তিক ‘অনুদান-সহায়তা’র ঘোষণারও সমালোচনা করেন শিক্ষক নেতারা।

তারা বলেন, শিক্ষকরা সারা দিন পড়াশোনা করিয়ে জাতি গঠনের কাজ করছেন। ‘দান-সহায়তা’ দেওয়ার ঘোষণার মাধ্যমে তাদের অপমান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বেতন স্কেল কার্যকরসহ শিক্ষানীতির বাস্তবায়নের দাবিতে আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি শিক্ষক-কর্মচারীদের কালোব্যাজ ধারণ, ১৬ জানুয়ারি এক ঘণ্টা কর্মবিরতি পালন করবেন তারা।

এছাড়াও ১৮ জানুয়ারি কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয়ভাবে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

একই দিনে জেলা-উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং ইউএনও-জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদানের কর্মসূচি পালন করবেন শিক্ষক-কর্মচারীরা।  

শিক্ষক সমিতির সভাপতি মুহম্মদ আবু বকর সিদ্দিক বলেন, এরপরও যদি দাবি না মানা হয় তাহলে ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার পর আগামী মার্চ মাস থেকে স্কুল-কলেজে তালা ঝুলিয়ে অবিরাম ধর্মঘট পালন করা হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বর্তমানে প্রায় ২৬ হাজার এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। আর এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও তাদের পরিবার-পরিজনসহ সদস্য এক কোটি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সহ-সভাপতি রঞ্জিত কুমার সাহা, আলী আকবর হাওলাদার, বজলুর রহমান, সাধারণ সম্পাদক আবুল কাশেম প্রমুখ।
 
এদিকে, বেতন কাঠামো নিয়ে অসন্তোষের জেরে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ১১ জানুয়ারি থেকে ধর্মঘটে যাওয়ার ঘোষণা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৬
এমআইএইচ/জেপি/আরএইচএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।