ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নটরডেমে শিক্ষার মান উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
নটরডেমে শিক্ষার মান উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষার মান উন্নয়নে সম্মিলিত প্রচেষ্টা বিষয়ে আলোচনা এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক এক সেমিনারের আয়োজন করে নটরডেম বিশ্ববিদ্যালয়। এতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসা অতিথিদের বিশেষ সংবর্ধনা দেওয়া হয়।



রাজধানীর নটরডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রাঙ্গণে শুক্রবার (০৮ জানুয়ারি) এ আয়োজন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগত প্রতিনিধিদের সঙ্গে অংশগ্রহণকারীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। আগত প্রতিনিধি ও অংশগ্রহণকারীরা নিজ নিজ পরিচয় দেন।

শিক্ষার মান উন্নয়নে সম্মিলিত প্রচেষ্টার কেন্দ্রীয় ও উপ-কমিটির সদস্য বিশপ, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক ও কাথলিকমণ্ডলী পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের প্রধানরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সেমিনারে নটরডেম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং শিক্ষার মান উন্নয়নে সম্মিলিত প্রচেষ্টার কেন্দ্রীয় পরিষদের আহ্বায়ক প্রফেসর ফাদার বেঞ্জামিন কস্তা, সিএসসি স্বাগত বক্তব্য দেন। তিনি তার বক্তব্যে সম্মিলিত প্রচেষ্টার আদর্শ, উদ্দেশ্য এবং কর্মসূচির সংক্ষিপ্ত বিবরণ দেন। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের বিরূপ প্রভাব সম্পর্কে সবাইকে সচেতন হতে অনুরোধ করেন।

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আইনজ্ঞ ড. কামাল হোসেল জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা মোকাবেলার জন্য সবার সচেতনতা কামনা করেন এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে এই বিষয়ে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু সবাইকে পরিবেশ বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানান এবং বাংলাদেশের পরিবেশ ও প্রাণী সম্পদের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করেন। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. বিশ্বাস করবী ফারহানা পরিবেশ দূষণের কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দেন।

সম্মিলিত প্রচেষ্টার কেন্দ্রীয় কমিটির মেম্বার-সেক্রেটারি ও মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহানআরা বেগম সবাইকে ধন্যবাদ জানান এবং এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য নটরডেম বিশ্ববিদ্যালয়ের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

অতঃপর একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক সেমিনার ও সংবর্ধনা অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।