ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

তিনমাসের মধ্যে ৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
তিনমাসের মধ্যে ৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম

ঢাকা: নতুন অনুমোদিত বেসরকারি ছয়টি বিশ্ববিদ্যালয়কে আগামী তিনমাসের মধ্যে একাডেমিক কার্যক্রম শুরু করতে হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
 
শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) হেলাল উদ্দিন রোববার (১০ জানুয়ারি) বাংলানিউজকে জানান, গত বুধবার (০৬ জানুয়ারি) ছয়টি বেসরকারি বিশ্বদ্যালয় অনুমোদন পায়।


 
এর মধ্যে ঢাকায় দু’টি, চট্টগ্রাম, খুলনা, মানিকগঞ্জ ও কুষ্টিয়ায় একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।
 
ঢাকায় প্রতিষ্ঠার জন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো- দ্য ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব স্কলার্স ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ।
 
চট্টগ্রামে ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, কুষ্টিয়ায় রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়, খুলনায় নর্দান ইউনিভার্সিটি ও মানিকগঞ্জে এনপিআই ইউনিভার্সিটি অব বাংলাদেশ অনুমোদন পেয়েছে।
 
অতিরিক্ত সচিব হেলাল উদ্দিন জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিভাগ ও অনুষদ অনুমোদনের পর পাঠদানের অনুমতি নিয়ে কার্যক্রম শুরু করতে হবে।
 
আগামী তিনমাসের মধ্যে তারা একাডেমিক কার্যক্রম শুরু করতে পারবে বলেও জানান হেলাল উদ্দিন।
 
শিক্ষা মন্ত্রণালয় জানায়, আগের ৮৩টি এবং নতুন ৬টিসহ বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৮৯টি। এ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বেশিরভাগ নিজস্ব ক্যাম্পাস নেই, কোনো কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ।
 
সরকারের কয়েকজন মন্ত্রী-এমপি এবং প্রভাবশালী ব্যক্তিবর্গের মালিকানায় নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনুমোদন পেয়েছে।
 
এর মধ্যে কুষ্টিয়ার রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও তার স্ত্রী রয়েছেন। মানিকগঞ্জে অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়টির উদ্যোক্তা ছাত্রলীগের দুই নেতা।
 
হেলাল উদ্দিন জানান, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য আরও ১১০টি আবেদন জমা রয়েছে।
অন্যদিকে বর্তমানে ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।