ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

‘দেশে স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় শাবিপ্রবি’

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
‘দেশে স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় শাবিপ্রবি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

(শাবিপ্রবি): শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) দেশের স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ ও আধুনিক বিশ্ববিদ্যালয়।

রোববার (১০ জানুয়ারি) শাবিপ্রবি কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত সম্মান প্রথম বর্ষের (২০১৫-১৬ সেশন) নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।



বাংলাদেশের অমিত সম্ভাবনার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশকে কেউ আটকে রাখতে পারবে না। ‍

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়কে এমন পথে নিয়ে যাবেন, যেন জাতি লাভবান হতে পারে। তবেই এর মাধ্যমে শিক্ষকরাও লাভবান হবেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, সব ধনী লোকেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় খুলে বসেছেন। ২০১০ সালে আইন করে ক্যাম্পাসহীন বিশ্ববিদ্যালয়গুলোর অনুমোদন বাতিল করতে বাধ্য হয়েছি। এমন বিশ্ববিদ্যালয় চাই না, যা মুনাফার জন্য খোলা হয়েছে।

এসময় শাবিপ্রবির জন্যে ২১৮ কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের চেষ্টা করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি শিক্ষার গতানুগতিক ধারা থেকে বেরিয়ে আসারও আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়ার সভাপতিত্বে ও ড. তাহমিনা ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস উদ্দীন বিশ্বাস, অধ্যাপক রেজাই করিম খোন্দকার, অধ্যাপক কামাল আহমেদ চৌধুরী, অধ্যাপক রাশেদ তালুকদার, অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী, সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, অধ্যাপক নারায়ণ সাহা, অধ্যাপক মুশতাক আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন ও রেজিস্ট্রার ইশফাকুল হোসেন।

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।