ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ঘোষণা

‘দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
‘দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে’ ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে এবং সেশন জট হলে সরকার দায়ী থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক ফেডারেশনের মহাসচিব অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

সোমবার (১১ জানুয়ারি) দুপুরে নতুন পে স্কেলে বৈষম্য দূরীকরণের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ডাকা লাগাতার কর্মবিরতির প্রথম দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনের বটতলায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।



মাকসুদ কামাল বলেন, শিক্ষকদের পক্ষ থেকে যে দাবি জানানো হয়েছিল তার বাস্তবায়ন না হওয়ায় লাগাতার কর্মবিরতিতে যেতে শিক্ষকেরা বাধ্য হয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এখন কোন সেশনজট নেই। তবে আন্দোলন দীর্ঘদিন চললে শিক্ষার্থীরা সেশনজটে পড়তে পারে। আর এজন্য সরকারই দায়ী থাকবে।

২ জানুয়ারি কর্মবিরতি ঘোষণার পর থেকে এখন পর্যন্ত সরকারের কোন পর্যায়েয়ের সঙ্গে তাদের কোনো আলোচনা হয়নি বলেও ক্ষোভ প্রকাশ করেন তিনি।

মাকসুদ কামাল আরো বলেন, সিনিয়র মন্ত্রীরা পর্যন্ত শিক্ষকদের দাবি বাস্তবায়নের জন্য সুপারিশ করেছেন। কিন্তু এটা যাদের বাস্তবায়নের কথা তারা তা বাস্তবায়ন করেনি। অর্থাৎ শিক্ষকদের দাবি বাস্তবায়নে বাধা দিচ্ছে, এমন কেউ নিশ্চয় আছে।

এ ব্যাপারে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে গত আট মাস ধরেই আমরা কথা বলার চেষ্টা করে আসছি। প্রধানমন্ত্রীর সঙ্গে দশ মিনিট কথা বলতে পারলেই সমস্যার সমাধান হবে। কিন্তু একটি অসৎ মহল চেষ্টা করছে প্রধানমন্ত্রীর কাছে শিক্ষকদের আন্দোলনের বিষয়টি নেতিবাচকভাবে উপস্থাপন করতে।

মর্যাদা রক্ষার লড়াইয়ে শিক্ষকরা কখনও আপস করবে না উল্লেখ করে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান তিনি।

এদিকে সোমবার (১১ জানুয়ারি) কর্মবিরতির প্রথম দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। শ্রেণিকক্ষ ও শিক্ষকদের রুমগুলোতে ঝুলছে তালা। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতিও কম।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
এইচআর/আরআই

** ক্লাস-পরীক্ষা বর্জন বাকৃবি শিক্ষক সমিতির
** শিক্ষকদের কর্মবিরতিতে অচল শাবিপ্রবি
** শেকৃবি’তে শিক্ষকদের আন্দোলনে বন্ধ ক্লাস-পরীক্ষা
** শিক্ষকদের আন্দোলনে অচল জাবি
** কর্মবিরতি পালন করছে রুয়েট শিক্ষক সমিতি
** বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস বর্জন
** কর্মবিরতিতে ইবির শিক্ষকরা
** লাগাতার কর্মবিরতিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা
** রাবিতে শিক্ষকদের কর্মবিরতি চলছে
** কর্মবিরতি: জবি ক্যাম্পাসে নেই শিক্ষকরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।