ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

খুবির সামনে ওয়াকওয়ে নিয়ে সওজের প্রতিনিধিদলের সভা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
খুবির সামনে ওয়াকওয়ে নিয়ে সওজের প্রতিনিধিদলের সভা

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের সামনে প্রস্তাবিত ওয়াকওয়ে ও ওভারব্রিজসহ সংশ্লিষ্ট সুবিধা নিয়ে সড়ক ও জনপথ বিভাগের ডিজাইন সেলের প্রকৌশলীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক ফলোআপ সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৩ জানুয়ারি) দুপুরে উপাচার্যের আবাসিক কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

সভায় উপাচার্য জিরোপয়েন্ট থেকে গল্লামারী চার লেন কাজের তৎপরতার জন্য সওজ বিভাগকে ধন্যবাদ দিয়ে এ অংশে ওয়াকওয়ে ও ওভারব্রিজ নির্মাণের ওপর গুরুত্ব দেন।

তিনি বলেন, এ প্রকল্পটি প্রণয়নের সময় এ বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকলে এখন নতুন করে চিন্তা করতে হত না।  

প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, কোনো পরিকল্পনা প্রণয়নকালে জনপ্রত্যাশা ও ভবিষ্যতের প্রয়োজনীয়তার বিষয়টিতে সবিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন, যাতে প্রকল্পটি বাস্তবায়িত হলে দীর্ঘমেয়াদে সুবিধা পাওয়া যায়। একইসঙ্গে তিনি একটি প্রকল্প প্রণয়ন বা বাস্তবায়নে সংশ্লিষ্ট সব পক্ষ বা সংস্থার সমন্বয়ের ওপরও জোর দেন। আলোচনাকালে ড্রেন-কাম ওয়াকওয়ে এবং ওভারব্রিজ নির্মাণের টেকনিক্যাল দিক সবিশেষ গুরুত্ব পায় বিশেষ করে বিদ্যুৎ ও টেলিফোন সঞ্চালন লাইন ভূ-গর্ভে স্থাপন, ওভারব্রিজটি দৃষ্টিনন্দন করা। ওভারব্রিজের বিশ্ববিদ্যালয় অংশে ফুডকোর্ট রাখার বিষয়টিও আলোচনায় স্থান পায়। সভায় খুব শিগগিরই বিদ্যুৎ ও টেলিটকসহ সংশ্লিষ্ট অন্য কর্তৃপক্ষের সঙ্গে একটি সমন্বয় সভার সিদ্ধান্ত নেওয়া হয়। দৃষ্টিনন্দন ওয়াকওয়ে ও ওভারব্রিজ নির্মাণে সওজের ডিজাইন সেলকে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য এবং নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের পক্ষ থেকে সংশ্লিষ্ট ক্ষেত্রে সহায়তা দেওয়ার আশ্বাস দেওয়া হয়। পরে ডিজাইন সেলের প্রতিনিধিসহ বিশ্ববিদ্যালয়ের স্থপতি শিক্ষক ও পরিকল্পনাবিদ শিক্ষকরা সরেজমিনে নির্মাণাধীন চার লেন প্রকল্পের সম্ভাব্য ওভারব্রিজের জায়গা পরিদর্শন করেন।  

এ সময় বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. খন্দকার মাহফুজ-উদ-দারাইন, নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. আশিক উর রহমান, সহকারী অধ্যাপক এস এম নাজিমুদ্দীন, জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. তানভীর সিদ্দীক, মো. আনিসুজ্জামান মাসুদ, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আনোয়ার পারভেজ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২১
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।