ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বেসরকারি স্কুলে লটারির নির্দেশনা অনুসরণ করা হচ্ছে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২১
বেসরকারি স্কুলে লটারির নির্দেশনা অনুসরণ করা হচ্ছে না

ঢাকা: রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে নতুন শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ায় জারি করা নির্দেশনা অনুসরণ করা হচ্ছে না বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

লটারির আগে তদারকি ও পরিবীক্ষণ কমিটির সব সদস্যকে উপস্থিত হওয়ার জন্য প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিতে বলেছে অধিদপ্তর।

সোমবার (৪ জানুয়ারি) এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, করোনা ভাইরাসজনিত কারণে মাত্র ২০২১ শিক্ষাবর্ষে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত অনলাইন লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ নিয়ে মাউশি থেকে নির্দেশনা জারি করা হয়েছে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২১ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের ক্ষেত্রে লটারি তারিখ নির্ধারণ পূর্ববর্তী তদারকি ও পরিবহন কমিটিকে অবহিত করার বিষয়টি উল্লেখ আছে জানিয়ে বলা হয়, এ বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছিল।

‘কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে, ঢাকা মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ ২০২১ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ার ক্ষেত্রে জারিকৃত নির্দেশনা অনুসরণ করছে না, অনভিপ্রেত। ’

নির্দেশনায় ঢাকা মহানগরীর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২১ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া অনুষ্ঠানের আগে তারিখ নির্ধারণ পূর্ববর্তী তদারকি ও পরিবীক্ষণ কমিটির সব সদস্যকে চিঠি দিয়ে অবহিত করে প্রতিনিধির উপস্থিতিতে নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হয়।

সরকারি বিদ্যালয়ে লটারি উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী
শিক্ষা মন্ত্রণালয় জানায়, মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির ডিজিটাল লটারি আগামী ১১ জানুয়ারি বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ লটারি উদ্বোধন করবেন।

গত ৩০ ডিসেম্বর ২০২১ শিক্ষাবর্ষে সারা দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তির জন্য এ লটারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। হাইকোর্ট বিভাগের রিট পিটিশন চলমান থাকায় শিক্ষার্থী ভর্তির লটারি স্থগিত করা হয়েছিল।

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়, ষষ্ঠ শ্রেণির ভর্তির ক্ষেত্রে ১১ বছরের বাধ্যবাধকতা থাকায় কিছু শিক্ষার্থী আবেদন করতে পারেনি। এ পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বয়স শিথিল করে তাদের আবেদন করার জন্য এক সপ্তাহ সময় দেওয়ার নির্দেশ দেন। এ পরিপ্রেক্ষিতে লটারি স্থগিত করা হয়েছিল। এখন বয়সের বাধ্যবাধকতা শিথিল করা হয়েছে। বাদ পড়া শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। আগামী ৯ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।

এর আগে ১৫ থেকে ২৭ ডিসেম্বর ভর্তির জন্য আবেদন করে শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।