ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাতের কনকনে ঠাণ্ডার মধ্যেও অবস্থান কর্মসূচিতে বেরোবির শিক্ষার্থীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
রাতের কনকনে ঠাণ্ডার মধ্যেও অবস্থান কর্মসূচিতে বেরোবির শিক্ষার্থীরা

রংপুর: পরীক্ষা নেওয়া, ফলাফল প্রকাশসহ ৮ দফা দাবিতে ভবনে তালা লাগিয়ে কনকনে ঠাণ্ডা উপক্ষো করে রাতেও অবস্থান কর্মসূচি পালন করছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১২-১৩ সেশনের শিক্ষার্থীরা।

সোমবার (৪ জানুয়ারি) বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের হেয়াত মাহমুদ ভবনের মূল ফটকে তালা দিয়ে এ কর্মসূচি পালন শুরু করে।

এর আগে, একই দাবিতে গত ২৯ ডিসেম্বর আন্দোলনে নামলে এক সপ্তাহে পরীক্ষা নেওয়ার  উপাচার্যের আশ্বাসের পরিপ্রেক্ষিতে আন্দোলন তুলে নেয় তারা। কিন্তু এক সপ্তাহ পার হয়ে গেলেও কোনো কার্যকর পদক্ষেপ না নেওয়ায় সোমবার (৪ জানুয়ারি) আবারও আন্দোলনে নামেন তারা।  

শিক্ষার্থীদের অভিযোগ, আমরা বিশ্ববিদ্যালয়ের ২০১২-১৩ সেশনের শিক্ষার্থী। দীর্ঘ প্রায় আট বছর পেরিয়ে গেলেও এখনো মাস্টার্স শেষ করতে পারিনি। সরকারি চাকুরির বয়স প্রায় শেষের দিকে। আমাদের বারবার আশ্বাস দেওয়ার পরেও কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছেনা। তাই বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি।

শিক্ষার্থীরা আরও জানান, আমাদের জুনিয়র ব্যাচের শিক্ষার্থীরা অন্য বিভাগে পড়াশোনা শেষ করে চাকরি করছে কিন্তু আমরা এখনো পড়াশোনাই শেষ করতে পারলাম না।

সকাল থেকে শুরু হওয়া অবস্থান কর্মসূচিতে বিভাগের কোনো শিক্ষক উপস্থিত না হওয়া বা কোনো আশ্বাস না পেয়ে দিনভর অবস্থান কর্মসূচি চালিয়ে যান তারা। সন্ধ্যা শেষ হয়ে রাত ১২টা পেরিয়ে গেলেও কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ রিপোর্ট লেখা পর্যন্ত শিক্ষার্থীরা হেয়াত মাহমুদ ভবনের সামনে কাগজ বিছিয়ে তার উপর বসে-শুয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।  

এদিকে শিক্ষার্থীদের মধ্যে বেশ কয়েকজন মেয়ে থাকায় নিরাপত্তাহীনতার আশঙ্কা করা হচ্ছে।  

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে বেশ কয়েকবার ফোন দেওয়া হলেও তারা রিসিভ করেননি।  

বাংলাদেশ সময়: ০০৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।