ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় জোর দেওয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২১
বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় জোর দেওয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়: নতুন শিক্ষা কার্যক্রমে বিজ্ঞান, প্রযুক্তি ও কারিগরি শিক্ষায় জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (১১ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হল খেলার মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অ্যালামনাই অ্যাসোসিয়েশন কর্তৃক ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক বক্তব্য প্রতিযোগিতায় বক্তব্যকালে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, অতীত জানবার জন্য বঙ্গবন্ধুকে পাঠ আবশ্যক। সোনার বাংলা গড়তে হলে বঙ্গবন্ধুকে হৃদয়ে ধারণ করতে হবে। অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত, শোষণহীন সমাজ গঠনে বঙ্গবন্ধুর পাঠ একেবারে অপরিহার্য। নতুন শিক্ষা কার্যক্রমটি আমরা একেবারে মুক্তিযুদ্ধের চেতনা নির্ভর করছি। বিজ্ঞান, প্রযুক্তি ও কারিগরি শিক্ষার প্রতি জোর দেওয়া হচ্ছে। ২০২৩ সালে নতুন শিক্ষা কার্যক্রম শুরু হবে। আমরা দক্ষ ও যোগ্য মানবসম্পদ তৈরি করতে চাই, যারা হবেন সুখী ও অভিযোজনে সক্ষম। অর্থাৎ যে পরিবর্তনই আসুক তারা খাপ খাইয়ে নিতে পারবে।  

তিনি বলেন, আমরা চাই বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করার পর আমাদের শিক্ষার্থীরা কেউ শিক্ষিত বেকার হবে না। তার জন্য আমরা এমন একটা শিক্ষা ব্যবস্থা চাই, যেখানে ইন্ডাস্ট্রি ও একাডেমিয়ার মধ্যে একটা সুষ্ঠু সমন্বয় থাকবে এবং সেট শুরু হবে কারিকুলাম দিয়ে। আজকের জগতে ইন্ডাস্ট্রির জন্য যা প্রয়োজন তার উপযোগী কারিকুলাম হবে।  

অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন- সিনিয়র সহ-সভাপতি মোল্লা আবু কাওছার, আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ, মহাসচিব রঞ্জন কর্মকার প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।