ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে গ্রিনহাউস উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
ঢাবিতে গ্রিনহাউস উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কার্জন হলের বোটানিক্যাল গার্ডেন চত্বরে নবনির্মিত গ্রিনহাউস উদ্বোধন করা হয়েছে। পরবর্তিতে জলবায়ু সহনশীল শস্য উৎপাদনের লক্ষ্যে গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য ঢাকা বিশ্ববিদালয়ে এ গ্রিনহাউস নির্মাণ করা হয়।

 

রোববার (১২ ডিসেম্বর) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গ্রিনহাউসটি উদ্বোধন করেন।  

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রেজাউল হক বিশেষ অতিথির বক্তব্য রাখেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গ্রিনহাউস স্থাপন প্রকল্পের পরিচালক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এবং ঢাবি জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা ধন্যবাদ জ্ঞাপন করেন।  

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আমরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। এজন্য আমাদের বিকল্প চিন্তা হিসেবে গ্রিনহাউসের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত গ্রিনহাউসে পরিচালিত গবেষণার সুফল সারাদেশের মানুষ ভোগ করবে এবং এটি দেশের খাদ্য ঘাটতি পূরণে সহায়ক হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নবনির্মিত গ্রিনহাউসকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের এক অনন্য সংযোজন হিসেবে উল্লেখ করে বলেন, মৌলিক গবেষণার মাধ্যমে এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের প্রত্যয় বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গ্রিনহাউসটি যথাযথভাবে রক্ষণাবেক্ষণ ও এর সর্বোত্তম ব্যবহারের জন্য তিনি শিক্ষক, গবেষক ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।