ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবির হলে সিট পান না বিবাহিত-অন্তঃসত্ত্বারা, নিয়ম বাতিলের দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
ঢাবির হলে সিট পান না বিবাহিত-অন্তঃসত্ত্বারা, নিয়ম বাতিলের দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলে বিবাহিত-অন্তঃসত্ত্বা শিক্ষার্থীরা থাকার সুবিধা পাবে না বলে যে নিয়ম বহাল আছে তা বাতিলের দাবি জানিয়েছে ছাত্রীরা। সোমবার (১৩ ডিসেম্বর) বিষয়টি নিয়ে উপাচার্যের কাছ লিখিত অভিযোগ দিয়েছেন শিক্ষার্থীরা।

 

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ছাত্রী ও শামসুন নাহার হল সংসদে সাবেক ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি বলেন, প্রকৃতপক্ষে বিবাহিত জানলেই সিট কেটে দেয়। তবে লিখিত নিয়মে আছে বিশেষ বিবেচনায় থাকতে পারবে। আর অন্তঃসত্ত্বা কোনো নারী হলে থাকতে পারবে না। এটা একটি অমানবিক বিষয়। বর্তমান সময়েও এ নিয়ম থাকার কোনো মানে হয় না। এ নিয়ম পরিবর্তন দরকার। আমরা এ নিয়ম বাতিলের জন্য উপাচার্যের সঙ্গে যোগাযোগ করেছি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় এ বিষয় আলাপ করতে হবে। সমাধান না হওয়া পর্যন্ত এ নিয়ম বলবৎ থাকবে।

ছাত্রীদের অন্য দাবিগুলো হল- শিক্ষার্থীদের প্রাপ্তবয়স্ক নাগরিকের মর্যাদা রক্ষার্থে সব ছাত্রী হলে লোকাল গার্ডিয়ান বা স্থানীয় অভিভাবকের পরিবর্তে ইমার্জেন্সি কন্টাক্ট বা জরুরি যোগাযোগ শব্দটি রাখতে হবে; আবাসিক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দ্বারা যে কোনও ধরনের হয়রানি এবং অসহযোগিতামূলক আচরণ বন্ধ করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে; শিক্ষা কার্যক্রম চলমান থাকা সাপেক্ষে অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের অধিকার পুনর্বহাল করতে হবে এবং জরুরি প্রয়োজনে তাদেরকে হলে অবস্থান করতে দিতে হবে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
এসকেবি/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।