ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

মুজিববর্ষে বাইসাইকেল পেল ঢাবির ১০০ শিক্ষার্থী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২১
মুজিববর্ষে বাইসাইকেল পেল ঢাবির ১০০ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়: মুজিববর্ষের উপহার হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১০০ শিক্ষার্থীর মধ্যে বাইসাইকেল বিতরণ করেছে সর্বশেষ ডাকসু নির্বাচনে অংশগ্রহণকারী ছাত্রলীগের প্যানেল।  

সোমবার (২০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নাভানা গ্রুপের সহযোগিতায় এ কর্মসূচি বাস্তবায়িত হয়।  

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান ও সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।  

পুরো কর্মসূচির সমন্বয় করেন ডাকসুর সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।

ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, সত্তরের নির্বাচনের পর বঙ্গবন্ধু প্রায়শ একটি কথা বলতেন। তিনি বলতেন, পাকিস্তান শাসকগোষ্ঠী তাদের কথা দিয়ে কথা রাখেনি। তারা নির্বাচনের ওয়াদা দিয়ে বারবার ভঙ্গ করেছে। কিন্তু সাদ বিন কাদের চৌধুরী তার প্রতিশ্রুতি দিয়ে রেখেছে। সেজন্য তাকে আন্তরিক ধন্যবাদ দেই। কারণ প্রতিশ্রুতি দিয়ে তা রক্ষা করা একটি মূল্যবোধ। এক্ষেত্রে সাদ ও তার সংগঠন ছাত্রলীগ তাদের প্রতিশ্রুতি রেখেছে। মুজিব শতবর্ষে ১০০ বাইসাইকেল দেওয়া একটা মাইলফলক। ক্যাম্পাসের পরিবেশ রক্ষায় এ ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হবে একটা নিরাপদ ক্যাম্পাস, যা ঢাবির মাস্টার প্ল্যান বাস্তবায়নে সহায়ক হবে।

সভাপতির বক্তব্যে বাইসাইকেল কর্মসূচির উদ্যোক্তা ডাকসুর সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী বলেন, ২০২০ সালের ৩০ মার্চ আমাদের এ কর্মসূচির তারিখ থাকলেও কোভিডের নানা ঘাত প্রতিঘাতের কারণে আমরা সেটা করতে পারিনি। ডাকসুর মেয়াদ শেষ হয়ে গেলেও আমরা চেয়েছিলাম সময়ের গণ্ডিতে বেঁধে না রেখে শিক্ষার্থীদের হাতে দ্রুত বাইসাইকেল তুলে দিতে। কিন্তু একটি বহুজাতিক কোম্পানির কাছ থেকে আমরা এ সাইকেল নেওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে তারা আর এগিয়ে আসেনি। পরবর্তীতে বাংলাদেশ ছাত্রলীগের দায়বদ্ধতা থেকে সবার একান্ত প্রচেষ্টা ও নাভানা গ্রুপের সহায়তায় আমরা আজকের এ কর্মসূচি বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি।

বাংলাদেশ সময়: ২২৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।