ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু 

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
রাবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু 

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু হয়েছে।  

মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়েছে।

এরপর শুরু হয়েছে ক্লাস।  তবে বিভিন্ন বিভাগে এখনো আসন ফাঁকা থাকায় ভর্তি প্রক্রিয়া আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত চলমান থাকবে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক ড. আজিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

ড. আজিজুর রহমান বলেন, মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হয়েছে। এদিন বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে প্রথম বর্ষের ক্লাস শুরু হয়েছে। আর ভর্তি কার্যক্রম আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে এখনো অনেকগুলো আসন ফাঁকা রয়েছে। অনেক শিক্ষার্থী ভর্তি বাতিল করে অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। ফলে ভর্তির জন্য দ্বিতীয়বারের মতো সময় বাড়ানো হয়েছে।

এর আগে, রাবিতে গত ০৪ অক্টোবর ‘সি’ (বিজ্ঞান), ০৫ অক্টোবর ‘এ’ (মানবিক) এবং ০৬ অক্টোবর ‘বি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় ৪ হাজর ১৯১টি আসনের বিপরীতে অংশ নেয় ১ লাখ ২৭ হাজার ৬৪৭ জন ভর্তিচ্ছু। পরে ১০ অক্টোবর দুপুর ২টায় ‘সি’, রাত ১১ টায় ‘এ’ এবং ১২ অক্টোবর ‘বি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়।

পরে গত ২৫ অক্টোবর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত ভর্তি কার্যক্রম চললেও আসন ফাঁকা থাকা সাপেক্ষে তা বাড়িয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়। কিন্তু আসন ফাঁকা থাকায় তা পুনরায় ১৫ জানুয়ারি পর্যন্ত করা হয়। অন্যদিকে একাডেমিক কার্যক্রমের সময় ১ ডিসেম্বর থেকে পিছিয়ে ২১ ডিসেম্বর করা হয়।  

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলী বলেন, নবীন শিক্ষার্থীদের র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে সব ধরনের সচেতনতামূলক প্রস্তুতি নিয়েছে। এরপরও যদি র‌্যাগিংয়ের মতো কোনো ঘটনা ঘটে আর যদি সে অভিযোগ প্রমাণ হয়, তাহলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সবোর্চ্চ শাস্তি বহিষ্কার করাসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।