ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

হল-পরিবহনে বাড়তি সুবিধা পাবেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা 

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
হল-পরিবহনে বাড়তি সুবিধা পাবেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা 

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ সুবিধা চালুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর ফলে আবাসিক হলে অগ্রাধিকার ভিত্তিক আবাসন, পরীক্ষার হলে বাড়তি সময়, প্রয়োজনে শ্রুতিলেখকসহ আরও কিছু সুবিধা পাবেন চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা।

 

বুধবার (২২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

ড. মো. আজিজুর রহমান বাংলানিউজকে বলেন, গত ১১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ৫০৯তম সিন্ডিকেট সভায় উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সিন্ডিকেটে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বাসে পাঁচটি আসন প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ রাখা হবে। একাডেমিক, প্রশাসনিক ও আবাসিক ভবনসহ অন্য ভবনের মূল প্রবেশপথে সিড়ির একপাশে র‌্যাম্প প্রস্তুত করা হবে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে নিচতলায় প্রথম বর্ষের প্রতিবন্ধী শিক্ষার্থীদের আবাসন অগ্রাধিকারভিত্তিতে নিশ্চিত করা হবে।  

তিনি আরও বলেন, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষার সময় ঘণ্টায় ন্যূনতম ১০ মিনিট বৃদ্ধি করা হবে। ফলে ৩ ঘণ্টার পরীক্ষায় ৩০ মিনিট ও ৪ ঘণ্টার পরীক্ষায় ৪০ মিনিট বাড়তি সময় পাবেন তারা। পাশাপাশি দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শ্রুতিলেখক নিয়োগ প্রক্রিয়া সহজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।