ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

হলে থাকতে পারবেন ঢাবির বিবাহিত ছাত্রীরাও

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
হলে থাকতে পারবেন ঢাবির বিবাহিত ছাত্রীরাও ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি): এখন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী হলে বিবাহিতরাও অবস্থান করতে পারবেন। বুধবার (২২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে বিবাহিত, মাতৃত্বকালীন অবস্থায় (গর্ভবর্তী) হলে না থাকার নিয়মটি রহিত করেছে প্রশাসন। এখন থেকে বিবাহিত ছাত্রীরাও অবস্থান করতে পারবে।

তিনি আরও বলেন, ‘তবে সন্তান জন্মদানের আগে ও পরে পরিবারের সঙ্গে শিক্ষার্থীদের থাকা সমীচীন বলে মনে করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ’

ছাত্রীহলে আসন বণ্টন–সম্পর্কিত আগের নীতিমালায় উল্লেখ ছিল ‘কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাবেন। অন্যথায় নিয়মভঙ্গের কারণে তার সিট বাতিল হবে। শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রীকে চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবেন না। ’

সম্প্রতি শামসুন নাহার হল ও বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে বিবাহিত দুই ছাত্রীর সিট নিয়ে জটিলতা সৃষ্টি হয়। এরপর থেকেই পাঁচটি ছাত্রী হলের শিক্ষার্থীরা নানাভাবে প্রতিবাদ জানিয়ে আসছিলেন।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, ডিসেম্বর ২২,২০২১
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।