ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ

ঢাকা: আন্তর্জাতিক মানের শিক্ষাসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ‘স্টাডি গ্রুপ’ সম্প্রতি ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উত্তর আমেরিকায় একটি নতুন অংশীদারত্ব ঘোষণা করেছে।

বাংলাদেশে বেশ কয়েক বছর ধরে কার্যক্রম পরিচালনকারী প্রতিষ্ঠানটি শিক্ষার্থী ও অংশীদার উভয়ের জন্যই সাফল্য নিশ্চিতে কাজ করে।

ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্ট অনুযায়ী, ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয় শীর্ষস্থানীয় পাবলিক হায়ার এডুকেশনের র‌্যাংকিংয়ে রয়েছে। উদ্ভাবন ও বৃত্তি প্রদানের ক্ষেত্রে অগ্রণী ভূমিকায় শিক্ষা প্রতিষ্ঠানটির প্রতিশ্রুতির কারণে একে দ্রুতবর্ধনশীল প্রতিষ্ঠান হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে ত্রিশ হাজার স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী রয়েছেন। বিশ্ববিদ্যালয়টি বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের চার হাজার ৮০০-এরও বেশি ইন্টার্নশিপের সুযোগ করে দেয়। এর মধ্যে রয়েছে- গুগল, অ্যাপল, জেনারেল মোটরস ও প্রাইস ওয়াটার হাউস কুপার্স।

স্টাডি গ্রুপ আগামী ১ ফেব্রুয়ারি থেকে আবেদনপত্র গ্রহণ শুরু করবে এবং ২০২২ সালের ফল সেমিস্টারে বিদেশি শিক্ষার্থীদের ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু করবে।

এ নিয়ে স্টাডি গ্রুপের সিইও এমা ল্যানকাস্টার বলেন, ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস বোকা রেটনে অবস্থিত, যেখানে খুব চমৎকারভাবে বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও গণিত (এসটিইএম) বিষয়ে শিক্ষা প্রদান করা হয়। যারা যুক্তরাষ্ট্রে পড়াশোনার পরিকল্পনা করছেন তাদের জন্য এ বিশ্ববিদ্যালয় নির্বাচন অত্যন্ত কার্যকরী হবে। আমরা বিশ্বের সব প্রান্তের শিক্ষার্থীদের কাছে এরকম অত্যাধুনিক ও উন্নতমানের বিশ্ববিদ্যালয়ের কথা জানাতে চাই।

স্টাডি গ্রুপের আন্তর্জাতিক মার্কেটিং, স্টুডেন্ট রিক্রুটমেন্ট ও ভর্তি বিষয়ক বিশেষজ্ঞরা ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়ে তাদের আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তির লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে, যা পুরো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্টদের সহায়তা করবে। এটি বাংলাদেশের শিক্ষার্থীদের সামনে সুবর্ণ সুযোগ। কারণ তারা সম্পূর্ণভাবে সংযুক্ত বিশ্বে অন্যদের কাছ থেকে শিখতে পারবেন।

স্টাডি গ্রুপের সাউথ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর স্রিনি বান্দারা বলেন, ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারত্ব করতে পেরে আমরা আনন্দিত। এ অংশীদারত্ব বাংলাদেশি শিক্ষার্থীদের বিশ্বের সুপরিচিত বিশ্ববিদ্যালয়ে তাদের শিক্ষা কার্যক্রম শুরু করতে সাহায্য করবে।

শিক্ষার্থীদের পেশাগত দক্ষতা বিকাশে ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়ের কৌশলগত লক্ষ্যের সঙ্গে কাজ করে স্টাডি গ্রুপ। বৈশ্বিক শিক্ষা কার্যক্রমে দক্ষতা এবং বিশ্বব্যাপী ৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারত্বের সুনামের কারণে নিজেদের বিভিন্ন প্রোগ্রামে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তিতে সহায়তায় অংশীদার হিসেবে স্টাডি গ্রুপকে নির্বাচন করেছে ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়। স্টাডি গ্রুপ সম্প্রতি গ্লোবাল এডুকেশন ইনভেস্টর অ্যাওয়ার্ডস-এ পাথওয়ে প্রোভাইডার অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
এমআইএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।