ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে নীলদল

সাজ্জাদুল কবির, ইউনিভার্সি্টি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে নীলদল ঢাকা বিশ্ববিদ্যালয় লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিগত কয়েক বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নির্বাচনে অধিকাংশ গুরুত্বপূর্ণ পদে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীলদল থেকে মনোনীত প্রার্থীরা বিজয় লাভ করে আসছেন। ভোটারদের মধ্যে অধিকাংশ নীলদলের প্রতি সমর্থন থাকায় নিরঙ্কুশ জয় লাভ করছেন তারা।

সঙ্গতকারণে সংশ্লিষ্টরা বলছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে অপ্রতিদ্বন্দ্বী নীলদল।
 
২০২২ সেশনের কার্যকরী পরিষদের নির্বাচনেও সব পদে জয় প্রত্যাশা করছেন নীলদলের নীতি নির্ধারকরা।  বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্লাবে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।  

প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী বাংলানিউজকে বলেন, এবার নির্বাচনে মোট ভোটার ১৯৩০ জন। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হলে নির্বাচনের আগে নির্দিষ্ট ফরমপূরণ করে তাহলে ভোট দেওয়ার সুযোগ থাকবে।
 
নীলদল শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির প্রত্যয় করে ইশতেহার দিয়েছে। সেখানে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব গুরুত্বপূর্ণ অর্জন বিশেষ করে অধ্যাপকদের ক্ষেত্রে জাতীয় বেতন স্কেলে গ্রেড-১ প্রাপ্তি, 'বঙ্গবন্ধু শেখ ও বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে আমাদের প্রাণপ্রিয় এ বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানে উন্নীত করতে স্বল্প ও দীর্ঘমেয়াদি নানা পরিকল্পনা গৃহীত হয়েছে। শতবর্ষের ইতিহাসে প্রথমবারের মত মাস্টার প্ল্যান প্রণয়ন করা হয়েছে। বিজ্ঞান অনুষদসহ অন্যান্য অনুষদের গবেষণাগার আধুনিকায়নের উদ্যোগ গৃহীত হয়েছে। এ সব পরিকল্পনা যথাসময়ে বাস্তবায়ন ও শিক্ষকদের স্বার্থ রক্ষায় আগামীতেও শিক্ষক সমিতির একটি শক্তিশালী কার্যকর পরিষদ নির্বাচিত হওয়া প্রয়োজন। এ অবস্থায় আমরা নীলদলের পক্ষ থেকে আপনাদের সুচিন্তিত সমর্থন পেলে শিক্ষকদের পেশাগত সুযোগ-সুবিধা আরও বহুলাংশে বাড়ানোর অঙ্গীকার ব্যক্ত করছি।
 
নীলদলের যুগ্ম-আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. আবদুর রহিম বাংলানিউজকে বলেন, নীলদলের শিক্ষকদের স্বার্থ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নীল দলের প্রতি সমর্থন ব্যক্ত করে আসছে। করোনার মধ্যেও শিক্ষকদের জন্য কোভিডের টিকা প্রাপ্তিসহ নানা কাজ করেছে শিক্ষক সমিতি।  
 
নীলদলের প্যানেল থেকে এবার সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আইন বিভাগের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো রহমত উল্লাহ এবং সাধারণ সম্পাদক পদে পুষ্টি ও খাদ্য ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া।
 
কোষাধ্যক্ষ পদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আকরাম হোসেন, সহ-সভাপতি পদে অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, যুগ্ম-সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রহিম প্রতিদ্বন্দ্বিতা করবেন।
 
সাধারণ সদস্য পদে বিজনেস অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল মঈন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা, টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এ জেএম শফিউল আলম ভূঁইয়া, ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফিরোজা ইয়াসমীন, তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. নাসিরুদ্দিন মুন্সি, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার এবং পদার্থ বিভাগের অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ।
 
অপরদিকে সাদা দল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. ইয়ারুল কবীর এবং সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. আব্দুস সালাম।
 
সহ-সভাপতি পদে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, কোষাধ্যক্ষ পদে একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল আমিন, যুগ্ম সম্পাদক পদে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. দাউদ খাঁন।
 
সাধারণ সদস্য পদের প্রার্থীরা হলেন-অধ্যাপক ড. আশেকুল আলম রানা, অধ্যাপক ড. এ এস এস আমানুল্লাহ, অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. এবিএম শহিদুল ইসলাম, অধ্যাপক ড. এস এম মোস্তফা আল মামুন, অধ্যাপক ড. মো. জসীম উদ্দিন, অধ্যাপক ড. মো. আব্দুল মজিদ, অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক মো. লুৎফর রহমান, সহযোগী অধ্যাপক সৈয়দ তানভীর রহমান।

বাংলাদেশ সময়: ২৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
এসকেবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।