ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে পাসের হার ৯৪.৭১ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
রাজশাহীতে পাসের হার ৯৪.৭১ শতাংশ

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় পাসের হার ৯৪ দশমিক ৭১ শতাংশ। সব বিষয়ে পাস করেছে বোর্ডের এমন শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৫ হাজার ৪০৬।

 

এ বছর জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৭০৯ জন শিক্ষার্থী। গত বছর রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৯০ দশমিক ৩৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ১৬৭ জন শিক্ষার্থী। ফলে পরিবর্তীত পরিস্থিতিতে সীমিত সিলেবাসে পরীক্ষা নিলেও এবার পরীক্ষার ফলাফল গতবারের চেয়ে আশানুরূপভাবে ভালো হয়েছে। এ বছর পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছে।

করোনা পরিস্থিতির কারণে রাজশাহী শিক্ষাবোর্ডে প্রতিবছরের মতো এবার আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে এসএসসির ফল ঘোষণা করা হয়নি। আর পরীক্ষার্থীরা বোর্ডের ওয়েব সাইট, এসএমএস ও নিজ নিজ স্কুলে গিয়ে দুপুর ১২টার পর থেকে ফলাফল জানতে পারে। এ সময় এসএসসি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা সহপাঠীদের সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে একত্র হয়ে আনন্দ- উচ্ছ্বাস প্রকাশ করে।  

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, চলতি বছর রাজশাহী শিক্ষাবোর্ড থেকে এসএসসি পরীক্ষার্থী ছিল ২ লাখ ৮ হাজার ৭৯৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিল ২ লাখ ৬ হাজার ৩১৪ জন শিক্ষার্থী। এর মধ্যে সব বিষয়ে পাস করেছে ১ লাখ ৯৫ হাজার ৪০৬ জন শিক্ষার্থী।  

পাসের হার ৯৪ দশমিক ৭১ শতাংশ। ছাত্র পাসের হার ৯৪ দশমিক ৪ শতাংশ। ছাত্রী পাসের হার ৯৫ দশমিক ৪৬ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৭০৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৪ হাজার ৭৩৯ ছাত্রী ও ১২ হাজার ৯৭০ ছাত্র জিপিএ-৫ পেয়েছে। ফলে পরিসংখ্যান বলছে, এবার পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছাত্রদের চেয়ে ছাত্রীরাই তুলনামূলক ভালো ফলাফল করেছে।

তিনি আরও জানান, এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে থাকা শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৩৯৮টি। গতবার ছিল ৩০৮টি। শূন্য পাসের হারের তালিকায় গত বছরের মতো এবারও কোনো স্কুল নেই। এ বছর ২৬৮ কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৬৬৭টি স্কুল রাজশাহী বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এ বছর নিয়মিত ১ লাখ ৭৬ হাজার ২৯৩ জন শিক্ষার্থী সব বিষয়ে পাস করেছে। আর জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৪৯১ জন নিয়মিত শিক্ষার্থী।

রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান বলেন, করোনার পরিবর্তীত পরিস্থিতিতে এ বছর সীমিত সিলেবাসে পরীক্ষা হয়েছে। এরপরও পরীক্ষার ফলাফল গতবারের চেয়ে আশানুরূপভাবে ভালো হয়েছে। শ্রেণিকক্ষে স্বাভাবিক নিয়মে পাঠগ্রহণ না করেলেও শিক্ষার্থীরা অনলাইনে যুক্ত থেকে শিক্ষা কার্যক্রম চালিয়ে গেছে। নিয়মিতভাবে স্কুলের অ্যাসাইনমেন্ট জমা দিয়েছে। এতে অন্তত শিক্ষা কার্যক্রম থেকে পিছিয়ে পড়া অনেকাংশে রোধ করা গেছে। সীমিত সিলেবাস নিয়ে ছাত্র-ছাত্রীরা কঠোর অধ্যবসায়ের মাধ্যমে নিজ প্রচেষ্টায় ভালো ফলাফল করেছে।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।