ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জিপিএ-৫ বেড়ে ১ লাখ ৮৩ হাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
জিপিএ-৫ বেড়ে ১ লাখ ৮৩ হাজার ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন।

গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেশি পেয়েছে ৪৭ হাজার ৪৪২ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে সংযুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে একই স্থান থেকে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান তুলে ধরেন।

এ বছর স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৬৪৬ জন শিক্ষার্থী।

এ বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। গতবার এ পাসের হার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। গতবারের চেয়ে এ বছর পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ।

এ বছর এসএসসি ও সমমানে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থী। যার মধ্যে ৯টি সাধারণ শিক্ষাবোর্ড অর্থাৎ স্কুলগুলোতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬৩ হাজার ৮৪০ জন শিক্ষার্থী। এছাড়া মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৩১৩ জন এবং কারিগরি শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ১৮৭ জন শিক্ষার্থী।

এবারও পাসের হার এবং জিপিএ-৫ পাওয়া ছাত্রীরা এগিয়ে আছে। এ বছর ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন ছাত্রী পরীক্ষা দিয়েছে। এর মধ্যে পাস করেছে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন ছাত্রী। ছাত্রীদের পাসের হার ৯৪ দশমিক ৫০ শতাংশ। অন্যদিকে ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। ছাত্রদের পাসের হার ৯২ দশমিক ৬৯ শতাংশ।  

পরীক্ষায় অংশগ্রহণকারী ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন ছাত্রীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৭৮ জন। অন্যদিকে পরীক্ষায় অংশগ্রহণকারী ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন ছাত্রের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭৯ হাজার ৭৬২ জন।
 
সংবাদ সম্মেলনে এ সময় অন্যদের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা সচিব হাসিবুল আলম উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনের আগে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে সংযুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশেল পাশাপাশি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।