ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভিসানীতি দুই সরকারের বিষয়, সাংবিধানিকভাবে কাজ করবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
ভিসানীতি দুই সরকারের বিষয়, সাংবিধানিকভাবে কাজ করবে ইসি

ঢাকা: বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচনে বাধা সৃষ্টিকারী ও তাদের পরিবারকে ভিসা না দেওয়া সংক্রান্ত মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের নীতির বিষয়ে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেছেন, তার কমিশন সাংবিধানিকভাবে যে দায়িত্ব রয়েছে সে কাজ করবে। ভিসানীতি দুদেশের সরকারের বিষয়।

রোববার (২৪ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

বাংলাদেশে অবাধ, গণতান্ত্রিক নির্বাচনের পরিবেশ তৈরির জন্য মার্কিন ভিসানীতি ঘোষণা করা হয়েছে। আপনারা নির্বাচন কমিশনের পক্ষ থেকে কী মনে করছেন, এ ভিসানীতি বাংলাদেশের নির্বাচনের পক্ষে-বিপক্ষে কী প্রতিক্রিয়া হতে পারে- এমন প্রশ্নের উত্তরে আহসান হাবিব বলেন, এটি কিন্তু যে দেশ সে দেশের নীতি এবং যে দেশের জন্য এটি করা হচ্ছে সেই দেশের সরকারের আলোচ্য বিষয়।

তিনি বলেন, এ সম্বন্ধে কিন্তু ইলেকশন কমিশন, আমার সাংবিধানিকভাবে যে দায়িত্ব আছে, সে কাজ করে যাব এবং আপনারা দেখবেন আমরা সঠিকভাবে কাজ করছি কি না। আমাদের পক্ষের যে কাজগুলো আছে হান্ড্রেডপার্সেন্ট পূরণ করছি কি না এটা আপনারা দেখবেন।

গণমাধ্যমের খবর অনুযায়ী, ইতোমধ্যে বাংলাদেশিদের জন্য ওই ভিসানীতি কার্যকর করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বলা হচ্ছে, তিন শতাধিক ব্যক্তি ওই তালিকায় রয়েছে।

ইসির পরিকল্পনা অনুযায়ী, আগামী নভেম্বরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ