ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচন পর্যবেক্ষণ করবে ভারত, জাপান, ওআইসি ও আরব লিগ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
নির্বাচন পর্যবেক্ষণ করবে ভারত, জাপান, ওআইসি ও আরব লিগ

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়টি নিশ্চিত করেছে ভারত, জাপান, ফিলিস্তিন, ওআইসি এবং আরব লিগ। ভারত থেকে তিনজন, জাপান থেকে ১৬ জন এবং ফিলিস্তিন থেকে ছয়জনের প্রতিনিধিদল নির্বাচন পর্যবেক্ষণে আসবে।

তবে এখনও মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়ে নিশ্চিত করেনি।

রোববার (১০ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরীন এসব তথ্য জানান।

তিনি বলেন, ইইউরোপীয় ইউনিয়নের এক্সপার্ট মিশন আগামী ২১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। ভারত থেকে আসবে; ফিলিস্তিন, ওআইসি ও আরব লীগ থেকে আসবে। জাপানও সম্প্রতি নির্বাচন কমিশনের কাছে আগ্রহ প্রকাশ করেছে। আরও কিছু আবেদন আছে।

কোন কোন দেশ নির্বাচন পর্যবেক্ষণের বিষয় নিশ্চিত করেছে জানতে চাইলে সেহেলী সাবরীন বলেন, ভারত, ফিলিস্তিন, জাপান ও ওআইসি। ভারত থেকে ৩ জন আসবে, ফিলিস্তিন থেকে ৬ জন (এদের মধ্যে কিছু বাইরে থেকে আছে, আবার দূতাবাস থেকেও থাকবে)। আর জাপানের ক্ষেত্রে যেটা শুনেছি ১৬ জন। এছাড়া ওআইসি ও আরব লিগ কতজন আসবে সেই তথ্যটা এখন আমার কাছে নেই।

মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয় নিশ্চিত করেনি বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, যে আবেদনগুলো পাওয়া গেছে, সেগুলোর ওপর কাজ হচ্ছে। যখন নিশ্চিত হবে নির্বাচন কমিশনকে জানিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।