ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাজশাহীর ছয় আসনে কার কোন প্রতীক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
রাজশাহীর ছয় আসনে কার কোন প্রতীক

রাজশাহী: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজশাহীর ছয়টি আসনে আজ বিভিন্ন দলসহ ৩৮ স্বতন্ত্র প্রার্থীর মধ্যে আনুষ্ঠানিকভাবে প্রতীক বরাদ্দ করা হয়েছে।

সোমবার (১৮ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক শামীম আহমেদ প্রার্থী ও তাদের প্রতিনিধির উপস্থিতিতে প্রতীক বরাদ্দ দেন।

আর প্রতীক পেয়েই নিজ নিজ নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা শুরু করে দিয়েছেন রাজশাহীর প্রার্থীরা।

রাজশাহী জেলা রিটার্নিং অফিসারের দপ্তর সূত্রে জানা গেছে, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুক চৌধুরীকে নৌকা, স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা শারমিন আক্তার নিপা ওরফে মাহিয়া মাহি ট্রাক, ন্যানশাল পিপল্স পার্টির নুরুন্নেসা আম, জাতীয় পার্টির শামসুদ্দিন লাঙ্গল, তৃণমূল বিএনপির জামাল খান দুদু সোনালি আঁশ, বাংলাদেশ সাংস্কৃতির মুক্তিজোটের বশির আহমেদ ছড়ি, বিএনএফের আল সামাদ টেলিভিশন ও বিএনএমের সামসুজ্জোহা বাবু নোঙ্গর প্রতীক পেয়েছেন।

রাজশাহী-২ (সদর) আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে ফজলে হোসেন বাদশা নৌকা, জাসদের মহানগর সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ শিবলী মশাল, জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন লাঙ্গল, বিএনএমের কামরুল হাসান নোঙর, বাংলাদেশ কংগ্রেসের মারুফ শাহরিয়ার ডাব ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের ইয়াসির আলিফ-বিন-শাহরিয়ারকে ছড়ি প্রতীক দেওয়া হয়েছে।

রাজশাহী-৩ (মোহনপুর-পবা) আসনে আওয়ামী লীগের প্রার্থী আসাদুজ্জামান আসাদ নৌকা, বিএনএম মনোনীত প্রার্থী মতিউর রহমান মন্টু নোঙ্গর, ন্যাশনাল পিপলস পার্টির সইবুর রহমান আম, বিএনএফের প্রার্থী বজলুর রহমান টেলিভিশন, জাতীয় পার্টির আব্দুস সালাম খান লাঙ্গল ও সাংস্কৃতিক মুক্তিজোটের এনামুল হক ছড়ি প্রতীক পেয়েছেন।

রাজশাহী-৪ (বাগমারা) আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল কালাম আজাদকে নৌকা, জাতীয় পার্টির আবু তালেব প্রামাণিক লাঙ্গল, স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হক কাঁচি, পিপল্স পার্টির জিন্নাতুন নেসা জিন্নাহ আম, বিএনএমের সাইফুর রহমান রায়হান নোঙর ও স্বতন্ত্র প্রার্থী বাবুল হোসেন মাথল প্রতীক পেয়েছেন।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী আব্দুল ওয়াদুদ দারা নৌকা, জাতীয় পার্টির আবুল হোসেন লাঙ্গল, বাংলাদেশ সুপ্রিম পার্টির আলতাফ হোসেন মোল্লা একতারা, স্বতন্ত্র ওবায়দুর রহমান ঈগল, গণফ্রন্টের মখলেসুর রহমান মাছ ও বিএনএমের শরিফুল ইসলাম নোঙ্গর প্রতীক পেয়েছেন।

এছাড়া রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহরিয়ার আলমকে নৌকা, জাতীয় পার্টির শামসুদ্দিন রিন্টু লাঙ্গল, স্বতন্ত্র রাহেনুল হক কাঁচি, ন্যাশনাল পিপলস পার্টির মহসিন আলী আম, বিএনএমের আব্দুস সামাদ নোঙ্গর ও জাসদের জুলফিকার মান্নান জামী মশাল প্রতীক পেয়েছেন।

রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, রাজশাহীর ছয়টি আসনে মোট ৪৪ জনের প্রার্থিতা বৈধ হয়। রোববার (১৭ ডিসেম্বর) শেষ দিনে চার প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেন। এরপর রাজশাহী-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আলী কামালের মনোনয়ন দল থেকে বাতিল করা হয়। অন্যদিকে রাজশাহী-৩ আসনে জাতীয় পার্টির দুই প্রার্থীর মধ্যে একজনকে সরিয়ে দেওয়া হয় দলীয় সিদ্ধান্তে। বর্তমানে ছয় আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা দাঁড়াল ৩৮ জন। আর আজ থেকেই প্রার্থীরা তাদের নির্বাচনী প্রচারণা শুরু করেছেন।  

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।