ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

প্রতীকে অমিল: বগুড়া সদরে ভাইস চেয়ারম্যান পদে ভোটগ্রহণ স্থগিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, মে ২৯, ২০২৪
প্রতীকে অমিল: বগুড়া সদরে ভাইস চেয়ারম্যান পদে ভোটগ্রহণ স্থগিত

বগুড়া: বগুড়ার সদর উপজেলায় বরাদ্দ করা প্রতীকের সঙ্গে ব্যালট পেপারে ছাপানো প্রতীকের মিল না থাকায় ভাইস চেয়ারম্যান পদে ভোট গ্রহণ স্থগিত ঘোষণা করা হয়েছে।

তবে সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট গ্রহণ চলছে।

বুধবার (২৯ মে) সকালে বগুড়ার জেলা প্রশাসক এবং নির্বাচনে আপিল গ্রহণকারী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বলেন, বগুড়া সদর উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান পদে ইফতারুল ইসলাম মামুন নামে এক প্রার্থীকে ‘আইসক্রিম প্রতীক’ বরাদ্দ দেওয়া হয়েছিল। কিন্তু প্রতীক বরাদ্দের দিন তাকে কাঠিযুক্ত আইসক্রিমের যে ছবি দেখানো হয়েছিল আজ ভোট গ্রহণকালে ব্যালটে তার পরিবর্তে কোন জাতীয় আইসক্রিম প্রতীক দেখা গেছে। বিষয়টি পরবর্তীতে ওই প্রার্থী নিজে আমাদের কাছে অভিযোগ করেন। এরপর বিষয়টি আমরা নির্বাচন কমিশনে অবহিত করলে কর্তৃপক্ষ ওই পদে ভোট গ্রহণ স্থগিতের নির্দেশ দেন।

আইসক্রিম প্রতীকের প্রার্থী ইফতারুল ইসলাম মামুন বলেন, আমি যে আইসক্রিমের ছবি নিয়ে নির্বাচনী প্রচারণা চালাই এবং পোস্টারেও তা সংযুক্ত করি। কিন্তু আজ ভোট শুরু হওয়ার পর দেখলাম ব্যালটে আমার সেই প্রতীক নেই। কাঠিওয়ালা আইসক্রিমের বদলে কুলফি (কোন জাতীয়) আইসক্রিমের ছবি দেওয়া হয়েছে। এতে ভোটাররা আমার প্রতীক চিনতে পারছেন না। বিষয়টি আমি রিটার্নিং কর্মকর্তাকে জানানোর পর তিনি ফেসুবকে প্রচারণা চালানোর পরামর্শ দেন। কিন্তু তাতে আমি সন্তুষ্ট হতে পারছিলাম না।

বরাদ্দ করা প্রতীকের সঙ্গে ব্যালট পেপারে দেখানো প্রতীকের অমিলের কারণ প্রসঙ্গে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা বগুড়ার অতিরিক্ত নির্বাচন কর্মকর্তা সৈয়দ আবু ছাইদ বলেন, আমাদের কমিশন থেকে অতিরিক্ত তিনটা প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছিল। সেখানে শুধু আইসক্রিম প্রতীক ছিল। কিন্তু কোনো নমুনা ছবি ছিল না। পরে সচরাচর যে আইসক্রিম হয় সেই ছবি দিয়ে তাকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। আজ ব্যালটে সচরাচর সেই আইসক্রিমের পরিবর্তে কুলফি বা কোন জাতীয় আইসক্রিমের ছবি দেখা যায়।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, মে ২৯, ২০২৪
কেইউএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।