ঢাকা, শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

নির্বাচন ও ইসি

কুসিক ভোট: নির্বাচনকালীন প্রকল্প-অনুদান-ত্রাণ নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, মে ১৬, ২০২২
কুসিক ভোট: নির্বাচনকালীন প্রকল্প-অনুদান-ত্রাণ নয়

ঢাকা: ‘নির্বাচনপূর্ব’ সময়ে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) এলাকায় নতুন কোনো প্রকল্প গ্রহণ, অনুমোদন বা অর্থ ছাড় দেওয়া যাবে না। একইসঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে কাবিখা, ভিজিডির মতো কর্মসূচিগুলোও বন্ধ রাখতে হবে।

নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা বলছেন, ‘নির্বাচনপূর্ব’ সময়ে প্রকল্প চালু থাকলে ভোটারদের সহজেই প্রভাবিত করা যায়। আবার নতুন প্রকল্পগ্রহণ বা অনুমোদন হলেও প্রার্থীরা ভোটারদের প্রভাবিত করতে পারে। তাই কুসিক নির্বাচনী এলাকার জন্য নতুন কোনো প্রকল্প গ্রহণ, অনুমোদন বা অর্থ ছাড় না করার নির্দেশ দিয়েছে ইসি।

নির্বাচন বিধিমালায় ‘নির্বাচনপূর্ব’ সময় বলতে নির্বাচনের তফসিল ঘোষণার দিন থেকে ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশ করার সময়কে বোঝানো হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে সব ধরনের উন্নয়ন কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া নতুন প্রকল্পগ্রহণ না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এসব মন্ত্রণালয় বা প্রতিষ্ঠানের যে প্রকল্পগুলো নির্বাচনপূর্ব সময়ের আগে থেকে চলমান রয়েছে, সেগুলো চালমান থাকবে। এছাড়া নিতান্তই জরুরি কোনো প্রয়োজন হলে কমিশনের অনুমোদনের সাপেক্ষে নতুন কার্যক্রম চালানো যাবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে ও মনোনয়নপত্র বাছাই ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মের মধ্যে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। আর প্রতীক বরাদ্দ হবে ২৭ মে।

এ সিটিতে ভোটগ্রহণ হবে সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে।

কুসিকের ২৭টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে এক লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। এছাড়া ‘হিজড়া’ ভোটার রয়েছে দু’জন।

ওয়ার্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভোটার রয়েছে ৩ নম্বর ওয়ার্ডে, ১৬ হাজার ৪৭৪ জন। আর সবচেয়ে কম ভোটার রয়েছে ২৫ নম্বর ওয়ার্ডে, ৩ হাজার ৮৯৪ জন।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, মে ১৬, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa