ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

বিনোদন

তারুণ্যের জয়গানের ধ্বনিতে শেষ হলো হোপ ফেস্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
তারুণ্যের জয়গানের ধ্বনিতে শেষ হলো হোপ ফেস্ট

নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে তিনদিনব্যাপী হোপ ফেস্টিভ্যাল। শনিবার ১১ ফেব্রুয়ারি) ছিল এর শেষ দিন।

শেষ দিনে গানে গানে মঞ্চ মাতিয়েছে চন্দনা মুজমদার, মাশা ইসলাম, নন্দিতা, জনপ্রিয় ব্যান্ড দল নেমেসিস, আর্টসেল, নগর বাউল জেমস।  

এছাড়াও কবিতা, গান, অংশগ্রহণমূলক নানা কর্মশালা, জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা, তাগা ফ্যাশন অ্যাওয়ার্ড, আমরা নতুন ইয়াং চেঞ্জমেকার্স অ্যাওয়ার্ড, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নানাদেশের শিক্ষার্থীদের সমবেত গানসহ মঞ্চে নানান উপস্থাপনায় আগামীর বাংলাদেশ নিয়ে আশা আর সম্ভাবনার কথাই মূলত ধ্বনিত হলো এই উৎসবে।  

বাংলাদেশ বিনির্মাণে যারা ভূমিকা রেখেছেন, যাদের শ্রম, ঘাম, আর হার না মানার শক্তিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ- শ্রদ্ধা জানানো হয়েছে তাদেরকেও। ব্র্যাক হোপ ফেস্টিভ্যালে নানা আয়োজনে ধ্বনিত হয়েছে তারুণ্যের জয়গান, শত বাধা পেরিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান আর সম্ভাবনার বাংলাদেশের কথা।

ব্র্যাকের ৫০ বছরের অগ্রযাত্রার অংশ হিসেবে ৯ ফেব্রুয়ারি সকাল ১১টা থেকে রাত ৯টা ৩০ পর্যন্ত বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে শুরু হয়েছিলো এই উৎসব। ‘হৃদয়ে বাংলাদেশ’, ‘সম্ভাবনার শক্তি’ ও ‘যে পৃথিবী আমরা গড়তে চাই’- এই তিনটি প্রতিপাদ্যকে সামনে রেখে সাজানো হয়েছিলো তিন দিনের অনুষ্ঠানমালা।  

বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৯ টা ৩০ পর্যন্ত চলেছে এই উৎসব। সকল আয়োজনের কেন্দ্রে ছিল তারুণ্যের জয়গান। শেষ দিনটি (১১ ফেব্রুয়ারি) শুরু হয় ব্র্যাক স্কুল, কিশোর উন্নয়ন ক্লাব, ব্র্যাক কুমন ও একমাত্রা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রদর্শিত কবিতা, গান ও নাচের পরিবেশনার মাধ্যমে।

উৎসবের শেষ দিনটিকে উৎসর্গ করা হয় বাংলাদেশের তরুণ প্রজন্ম ও  চেঞ্জমেকারদের প্রতি, যারা নিজ নিজ প্রকল্পের মাধ্যমে কমিউনিটির সেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। পুরষ্কার প্রদানের মাধ্যমে সম্মানিত করা হয় তাদের। তরুণ প্রজন্মের চেঞ্জমেকারদের দেওয়া হয় ‘আমরা নতুন ইয়াং চেঞ্জমেকারস অ্যাওয়ার্ড’ এবং বাংলাদেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে কর্মরত ৩৫ বছরের কম বয়সী নারীদের এই প্রথমবারের মতো দেওয়া হয় ‘তাগা আউটস্ট্যান্ডিং ইয়াং প্রফেশনালস অ্যাওয়ার্ড’।  

ছিল জলবায়ু পরিবর্তন ও অভিযোজন কৌশল নিয়ে আলোচনা। ভাষার মাসে বিশ্বের সকল মাতৃভাষার প্রতি শ্রদ্ধা জানিয়ে ব্র্যাক ইউনিভারসিটির শিক্ষার্থীদের বিভিন্ন ভাষায় সংগীত পরিবেশনা মুগ্ধ করে দর্শকদের। ‘যে পৃথিবী আমরা গড়তে চাই’ প্রতিপাদ্যকে উপজীব্য করে সাজানো হয় শেষ দিনের আয়োজন।  

এ দিন বিকেলে জনপ্রিয় লোকসংগীত শিল্পী চন্দনা মুজমদার গান গেয়ে শোনান। এছাড়াও বিকেলের পরিবেশনায় মঞ্চে গান পরিবেশন করেন সিথি শাহা, নন্দিতা ও মাশা ইসলাম।  

এখানেই শেষ নয়, শনিবার সন্ধ্যায় মঞ্চে উঠেন এ সময়ের জনপ্রিয় ব্যান্ডদল নেমেসিস। দলটির প্রধান জোয়াদ রেজা চৌধুরীর গায়কীতে মুগ্ধ ছিলেন আর্মি স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা। এরপরেই মঞ্চ মাতাতে আসে দেশের আরেক জনপ্রিয় ব্যান্ড দল আর্টসেল। তাদের রক ঘরনার গানে শ্রোতাদের উন্মাদনা আরো বাড়িয়ে দেয়।  

সেই উন্মাদনার রেশ ধরেই সবশেষ মঞ্চে আসে নগরবাউল জেমস। রকস্টার জেমস মানেই তারুণ্যের উন্মাদনা। তার বাবরি দোলানো গানের তালে মেতে ওঠে যুবক মন। তার কনসার্টে জেগে ওঠে ভালোবাসার উদ্দীপনা। দেশের অন্যতম রকস্টার নগর বাউল জেমসের কনসার্ট দেখতে তাই শ্রোতারা মুখিয়ে থাকে। কথাগুলো আবারো যেন প্রমাণ হলো পরিবেশনায়। ভক্তদের গানের জোয়ারে মাতালেন জেমস।

বাংলাদেশের হৃদয় হতে, সারা বিশ্বজুড়ে আশা জাগানোর ৫০ বছরের পথচলা আর বাংলাদেশের মানুষের দৃঢ়তা, সাহস ও এগিয়ে যাওয়ার শক্তিকে উদ্যাপন করতে অনুষ্ঠিত হয়েছে এই উৎসব। বাধা, বিপদ, দুর্যোগে বাংলাদেশের লড়াকু মানুষ থমকেছে, কিন্তু থামেনি। সীমাহীন সম্ভাবনায় খুঁজে নিয়েছে এগিয়ে যাবার পথ। এই উৎসবের মূল অনুপ্রেরণা ও আয়োজন ছিলো তাদেরকে ঘিরেই। কোটি মানুষের জীবনের মোড় পরিবর্তনের উদাহরণ সবাইকে নিজ নিজ বাধা পেরিয়ে স্বপ্ন জয়ের অনুপ্রেরণা দেবে- এই আশা হোপ ফেস্টিভ্যালের আয়োজক ব্র্যাকের।  

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।