ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

বিনোদন

স্বাধীনতা দিবসে চ্যানেল আইয়ের

বিশেষ দুই নাটক

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, মার্চ ২০, ২০১১
বিশেষ দুই নাটক

স্বাধীনতা দিবস উপলক্ষে চ্যানেল আইতে থাকছে দিনব্যাপি নানা আয়োজন। বিশেষ এই অনুষ্ঠানমালায় প্রচার হবে দুটি নাটক।

স্বাধীনতা দিবসের বিশেষ দুই নাটক হলো, ‘খন্ডগল্প-১৯৭১’ ও ‘হাত বাড়িয়ে দাও’।
 
খন্ডগল্প-১৯৭১

একটি গ্রামের মানুষদের গল্প নিয়ে চ্যানেল আইয়ের স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‘খন্ডগল্প-১৯৭১’। একই গ্রামের হলেও প্রত্যেকটি গল্প বিছিন্ন। এই বিছিন্ন গল্পগুলো যে সূতোয় গাঁথা হয়ে যায় একটি গল্প, সেই সূতা ১৯৭১। যে গ্রামটিকে ঘিরে গল্প আবর্তিত হয়েছে, সেই গ্রামের অনেকেই ইতোমধ্যে বাড়ি ছেড়েছে। কেউ গেছে মুক্তিযুদ্ধে আবার কেউ গ্রাম ছেড়েছে মিলিটারি খুব শীঘ্রই আসবে এই ভেবে। কিন্ত ছোট-বড় যারা রয়ে গেছে তাদের দিন কাটে আতঙ্কে। এসব কিছুকে নিয়েই ‘খন্ডগল্প-১৯৭১’ এর কাহিনী। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন বদরুল আনাম সৌদ। অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুবর্ণা মুস্তাফা, ওয়াহিদা মল্লিক জলি, চিত্রলেখা গুহ, আজাদ আবুল কালাম, শামস সুমন, বন্যা মির্জা, ইন্তেখাব দিনার, সাজু খাদেম, সানজিদা প্রীতি প্রমুখ। ২৬ মার্চ সকাল ১১টা ০৫ মিনিটে এটি প্রচার হবে চ্যানেল আইতে।

হাত বাড়িয়ে দাও

ওরিয়ানা ফাল্লাচির গল্প অবলম্বনে মহান স্বাধীনতা দিবসে চ্যানেল আইতে প্রচার হবে বিশেষ নাটক হাত বাড়িয়ে দাও। গল্পটির অনুবাদ করেছেন আনু মোহাম্মদ। ফজলুল করিমের চিত্রনাট্যে নাটকটি নির্মাণ করেছেন আবুল হায়াত। ’৭১-এ পাক হানাদার বাহিনীর নারকীয় ঘটনাকে কেন্দ্র করে গড়ে ওঠা এ গল্পের প্রধান চরিত্রে অভিনয় করবেন বিপাশা হায়াত। নাটকে দেখা যাবে, অতসী তরুণ অধ্যাপকের স্ত্রী। ঠিক ১৯৭১-এর ডিসেম্বরেই জানতে পারে সে অন্তস্বত্ত্বা। আর তখুনি হানাদার পাকিস্তানীদের দোসর রাজাকাররা অধ্যাপককে হত্যা করে। অতসী ধর্ষণের শিকার হয়। দেশ স্বাধীন হলে সে বন্দীশালা থেকে মুক্ত হয়ে বাড়ি ফিরে আসে। বীরাঙ্গনা খেতাব পায়। তাকেই আবার একঘরে হয়ে পড়তে হয় আগত সন্তানের কারণে। কেউ বিশ্বাস করে না এ তার বৈধ সন্তান। কিন্ত সে তো জানে এ তার বৈধ সন্তান। পরম আদর যতেœ লালন করে গর্ভের সন্তানকে। সকল বাধাবিপত্তি অতিক্রম করে। প্রতিদিন কথা বলে গর্ভের সন্তানের সাথে। আর অপেক্ষা করতে থাকে তার শুভাগমনের। নাটকটি প্রচার হবে রাত ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইতে।

বাংলাদেশ সময় ১৮৩০, মার্চ ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa