ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

বিনোদন

বুদ্ধিজীবী দিবসের আয়োজন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
বুদ্ধিজীবী দিবসের আয়োজন

১৯৭১ সালে বিজয়ের ঠিক কয়েকদিন আগে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার-আলবদররা জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে। স্বাধীনতার ৪৪ বছর পেরিয়েও এই বুদ্ধিজীবীদের স্মরণ করা হয় শ্রদ্ধাভারে।

বাঙালি জাতিকে মেধাশুন্য ও নেতৃত্বহীন করাই ছিলো এর লক্ষ্য। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দেশের টিভি চ্যানেলগুলোতে রয়েছে বিশেষ আয়োজন।

এটিএন বাংলায় রয়েছে ‘স্মৃতিময় ৭১’ বিকেল ৩টা ৪৫ মিনিটে। আর সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে থাকবে ঢাকা ও ঢাকার বাইরের শহীদ বুদ্ধিজীবী হত্যার ঘটনা নিয়ে সাজানো ‘সূর্যোদয়ে বিলাপের সুর’। স্থিরচিত্র ও ধারাবর্ণনার মাধ্যমে অনুষ্ঠানে তুলে ধরা হবে শহীদ বুদ্ধিজীবীদের সংক্ষিপ্ত জীবনী, মুক্তিযুদ্ধে সম্পৃক্ততা, শহীদ হওয়ার ঘটনা, তারিখ, লাশ প্রাপ্তির ঘটনা ইত্যাদি।

এনটিভিতে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রচার হবে প্রামাণ্যচিত্র ‘নীরব কান্না’। অংশগ্রহণে শ্যামলী নাসরিন চৌধুরী, শাহরিয়ার কবির, সৈয়দ মঞ্জুরুল ইসলাম, পান্না কায়সার। দেশ টিভিতে সকাল ১১টায় রয়েছে ‘মুক্তিযুদ্ধ ৭১’। চ্যানেল নাইনে সন্ধ্যা ৬টায় দেখা যাবে ‘লাল সবুজের পংক্তিমালা’। রাত ৮টায় রয়েছে সংগীতানুষ্ঠান ‘মুক্তি আমার গানে গানে’। দীপ্ত টিভিতে বিকেল সাড়ে ৫টা ও রাত সাড়ে ৯টায় রয়েছে শহীদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের জীবনী নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘আমরা তোমাদের ভুলিনি’।

মাছরাঙা টেলিভিশনে বিকেল সাড়ে ৩টায় প্রচার হবে মুক্তিযুদ্ধের গল্প নিয়ে অনুনাটক ‘লাঠিয়াল’। রাত সাড়ে ১১টায় দেখা যাবে মুক্তিযুদ্ধের গল্প নিয়ে অনুনাটক ‘স্মৃতিঘর’। এসএ টিভিতে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে রয়েছে তথ্যচিত্র ‘শিল্পকলায় মুক্তি’। অংশগ্রহণে স্থপতি রবিউল হোসাইন, কাশেফ চৌধুরী ও সৈয়দ আব্দুল্লাহ খালিদ এবং চিত্রশিল্পী অশোক কর্মকার।

বাংলাদেশ সময় : ১০৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।