ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

গুরুত্বপূর্ণ নারী নির্মাতার তালিকায় বাংলাদেশের রুবাইয়াত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
গুরুত্বপূর্ণ নারী নির্মাতার তালিকায় বাংলাদেশের রুবাইয়াত রুবাইয়াত হোসেন

২০১৫-১৬ মৌসুমের জন্য ভারতীয় উপমহাদেশের সমকালীন গুরুত্বপূর্ণ ১০ নারী নির্মাতার তালিকায় স্থান পেলেন বাংলাদেশের রুবাইয়াত হোসেন। তালিকায় প্রথমেই রাখা হয়েছে তার নাম।

এই তালিকা নির্বাচন করেছে ফেসবুকের এশিয়ান সিনেমা পেজে। এই অনলাইন প্ল্যাটফর্মটি চালান ফেডারেশন অব ফিল্ম সোসাইটিস ইন্ডিয়ার সভাপতি প্রেমেন্দ্র মজুমদার।  

এশিয়ান সিনেমার নির্বাচিত নারী নির্মাতাদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশ ও পাকিস্তানের একজন করে এবং ভারতের আট জন। পাকিস্তান থেকে ঠাঁই করে নিয়েছেন মেহরীন জব্বার (দোবারা ফির সে, উর্দু)।  


নির্বাচিত ভারতীয় নারী নির্মাতারা হলেন- জোয়া আখতার (দিল ধাড়াকনে দো, হিন্দি), মেঘনা গুলজার (তলবার, হিন্দি), সোনালি বোস (মার্গারিটা উইথ অ্যা স্ট্র, হিন্দি), শতরূপা সান্যাল (অন্য অপলা, বাংলা), সুমন কিট্টুর (কারিগুরিনা গায়ালিগালু, কান্নাড়া), ওরভাজি ইরানি (দ্য পাথ অব জারাথুস্ত্র, ইংরেজি), মঞ্জু বোরাহ (দাউ হুদুনি মিঠাই, আসামিজ), ববি শর্মা বড়ুয়া (সোনার বরণ পাখি, আসামিজ)।

রুবাইয়াত হোসেনের নতুন ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’ মুক্তি পাবে আগামী বছরের ২২ জানুয়ারি। স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, শ্যামলী ও বলাকাসহ অভিজাত প্রেক্ষাগৃহগুলো ছবিটি প্রদর্শনের বিষয়টি চূড়ান্ত করেছে। তার আগে ১৪ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে এ ছবির মাধ্যমে। উৎসবে ১৮ জানুয়ারিও কেন্দ্রীয় গণগ্রন্থাগারে ছবিটি দেখা যাবে।


এটি মূলত সমকালীন ঢাকা শহরের প্রেক্ষাপটে রয়া নামের মধ্যবিত্ত এক নারীর আত্মানুসন্ধানের গল্প। রয়া থিয়েটারের মেয়ে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ নাটককে ঢাকা শহরের যক্ষপুরীর সঙ্গে তুলনা করে সে। পাশাপাশি গার্মেন্টসকর্মী ময়নার সঙ্গে রয়ার জীবনের তুলনার মধ্য দিয়ে নগরজীবনের নারীর সংগ্রামের চিত্র ফুটে উঠেছে।

‘আন্ডার কনস্ট্রাকশন’ ছবিতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী শাহানা গোস্বামী ও অভিনেতা রাহুল বোস। এ ছাড়াও আছেন শাহাদাত, মিতা চৌধুরী, তৌফিকুল ইসলাম ইমন, রিকিতা নন্দিনী শিমু প্রমুখ। এ ছবিতে গান রয়েছে তিনটি। এর মধ্যে অর্ণবের সংগীতায়োজনে ‘তোমায় গান শোনাবো’ ও ‘পৌষ তোদের ডাক দিয়েছে’ রবীন্দ্রসংগীত দুটি গেয়েছেন শাহানা বাজপেয়ি। পুরো আবহসংগীত করেছেন অর্ণব।

গত জুনে উত্তর আমেরিকার সিয়াটল চলচ্চিত্র উৎসবে ‘আন্ডার কন্সট্রাকশন’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। এরপর আরও কয়েকটি উৎসবে অংশ নিয়েছে এটি। ছবিটি ফিলিপাইনের সালামিন্দানাও এশিয়ান চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র হিসেবে জিতেছে গোল্ডেন ডুরিয়ান পুরস্কার।

অন্য উৎসবগুলো হলো- কানাডার মন্ট্রিয়ল ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল ও ক্যালগেরি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ব্রাজিলের সাও পাওলো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কলাম্বিয়ার বোগোটা চলচ্চিত্র উৎসব, যুক্তরাষ্ট্রের স্কটসডেল চলচ্চিত্র উৎসব, সেন্ট লুই চলচ্চিত্র উৎসব, হার্টল্যান্ড চলচ্চিত্র উৎসব ও আলাস্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইসরায়েলের হাইফা চলচ্চিত্র উৎসব, থাইল্যান্ডের ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল অব ব্যাংকক, কম্বোডিয়ার ফেনম ফেন চলচ্চিত্র উৎসব, সুইডেনের স্টকহোম চলচ্চিত্র উৎসব ও ভারতের কেরালা চলচ্চিত্র উৎসব। আগামী বছর ফেব্রুয়ারিতে ফ্রান্সের একটি চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ছবিটি।

‘আন্ডার কনস্ট্রাকশন’ হলো রুবাইয়াত হোসেনের দ্বিতীয় চলচ্চিত্র। এর আগে তিনি ‘মেহেরজানন’ পরিচালনা করে আলোচিত হন। ওই ছবিতে অভিনয় করেছিলেন বলিউড অভিনেত্রী জয়া বচ্চন। এ ছাড়াও ছিলেন ভারতীয় অভিনেতা ভিক্টর ব্যানার্জি, বাংলাদেশের শায়না আমিন প্রমুখ।

বাংলাদেশ সময় : ১৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।