ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘ডুব’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘ডুব’ অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘ডুব’

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯১তম আসরে বিভিন্ন বিভাগের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ পেয়েছে।

সম্প্রতি অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, মেকআপ ও হেয়ারস্টাইলিং, মৌলিক সুর সংযোজনা, মৌলিক গান, স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা, স্বল্পদৈর্ঘ্য সিনেমা, ভিজুয়াল ইফেক্টস ও বিদেশি ভাষার সিনেমা বিভাগের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে।

সিনেমার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারের আসর অস্কারের এবার বিদেশি ভাষার সিনেমা বিভাগে জমা পড়েছে মোট ৮৭টি সিনেমা।

এর মধ্য থেকে সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে মোট ৯টি সিনেমা। আর সে তালিকা থেকে বাদ পড়েছে বাংলাদেশ থেকে জমা পড়া মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ (নো বেড অব রোজেস)।

৯১তম অস্কারের বিদেশি ভাষার সিনেমা বিভাগে থেকে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ‘বার্ডস অব প্যাসেজ’ (কলম্বিয়া), ‘দ্য গিল্টি’ (ডেনমার্ক), ‘নেভার লুক অ্যাওয়ে’ (জার্মানি), ‘শপলিফটার্স’ (জাপান), ‘অ্যায়কা’ (কাজাখিস্তান), ‘কেপেরনওম’ (লেবানন), ‘রোমা’ (মেক্সিকো), ‘কোল্ড ওয়ার’ (পোল্যান্ড) ও ‘বার্নিং’ (দক্ষিণ কোরিয়া)।

চলতি বছর সেপ্টেম্বরে অস্কার বাংলাদেশ কমিটি ‘ডুব’কে অস্কারে ৯১তম আসরে পাঠানোর জন্য নির্বাচিত করে। এটি ছিলো অস্কারে জমা পড়া ফারুকীর তৃতীয় তম সিনেমা। এর আগে এই নির্মাতার ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ ও ‘টেলিভিশন’ জমা পড়েছিলো।

'ডুব'-এ অভিনয় করেছেন বলিউড অভিনেতা ইরফান খান, কলকাতার পার্ণো মিত্র, বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী প্রমুখ। ২০১৭ সালে বাংলাদেশে সিনেমাটি মুক্তি পায়।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।