ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

বিনোদন

সাব্বির নাসিরের নতুন মিউজিক্যাল ফিল্ম ‘ছায়াদের ঘুম’

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
সাব্বির নাসিরের নতুন মিউজিক্যাল ফিল্ম ‘ছায়াদের ঘুম’ সাব্বির নাসির

এরই মধ্যে বেশ কিছু ভিন্ন স্বাদের গান উপহার দিয়ে আলোচনায় এসেছেন সংগীতশিল্পী সাব্বির নাসির। সেই ধারাবাহিকতায় এবার ‘ছায়াদের ঘুম’ শিরোনামে মিউজিক্যাল ফিল্ম নিয়ে হাজির হলেন সময়ের আলোচিত এই গায়ক।

শুক্রবার (ডিসেম্বর) মিউজিক্যাল ফিল্মটি সাব্বির নাসিরের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ পায়। গানটিতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি সুরও করেছেন সাব্বির নাসির। শাহান কবন্ধের লেখা, গোলাম রাব্বী সোহাগের মিউজিক কম্পোজিশনে এ গানটির গল্প ও পরিচালনায় ছিলেন জয় মাহমুদ। বেস গিটারে সোহেল মাহমুদ ও লিডে ছিলেন সাইক সালেকীন। গায়কের পাশাপাশি মডেল হিসেবে কাজ করেছেন ফারহান সীমান্ত, তাসফিয়া জাহিদ সাবা।  

নতুন এই মিউজিক্যাল ফিল্মের পরিচালক জয় মাহমুদ বলেন, ছায়াদের ঘুম মুলত একটি অপূর্ণ কাল্পনিক প্রেমের গল্প। কাল্পনিক প্রেম কোনো সহজ ঘটনা না। এটা একটা জটিল ঘটনা। এই জটিলতার পেছনে যে জিনিসটা দায়ী, সেটা হলো মুখোশ। মুখোশের একটা ইন্টারেস্টিং বিষয় হলো, মানুষ তার বাহ্যিকতাকে সাজানোর জন্য মুখোশ পড়ে এবং এই মুখোশের প্রতিই সে আকৃষ্ট হয়। কিন্তু আকৃষ্ট হওয়ার পর সে মুখোশের আড়ালে নিজেকে খুজে বেড়ায়। ‘ছায়াদের ঘুম’ গানটিতে এরকম একটা গল্পই তুলে ধরা হয়েছে, যেখানে একটি কাল্পনিক প্রেমের আকুতি তৈরী হয় মুখোশকে ঘিরে। কিন্তু মুখোশের অন্তরালে কল্পনার প্রেমিক তার প্রেমকে খুঁজে ফিরে।

মিউজিক কম্পোজার গোলাম রাব্বী সোহাগ বলেন, সৌভাগ্যবসত সাব্বির ভাইয়ের সঙ্গে কাজ করার এক অপুর্ব অভিজ্ঞতা আমার। অনেকদিন থেকে ভেবে ভেবে তার ভয়েস’র সঙ্গে যায়, এমন একটা ট্র্যাক’র কথা চিন্তা করছিলাম। সাব্বির ভাইয়ের ভয়েসটা অনেক খানি পশ্চিমা দেশের গায়কদের মত, তাই আমার জন্য একটু সহজ হইলো। কারণ, আমি এখন বেশির ভাগ কাজ বা কম্পোজিশন একটু ইডিএম টাইপ করছি। ফানকি গ্রুভ এ একটা ইডিম ট্র্যাক  রেডি করে ভাইয়া কে বললাম। বাস উনি এসে গুণ গুণ করে গেয়ে টিউন করে ফেললেন। বাহ দারুনণভাবে একটা টিউন রেডি করে সঙ্গে সঙ্গে শাহান কবন্ধের সঙ্গে যোগাযোগ করে একটা লিরিক ও লেখা হয়ে গেলো। ’ 

তিনি আরও বলেন, মজার ব্যাপার হল গানের ছোট্ট একটা কারেকশন এর জন্য তিনি ঢাকা থেকে বগুড়াতে গিয়েছিলেন ভয়েস দিতে, এমন ডেডিকেটেড মিউজিশিয়ান জীবনে খুব কম পেয়েছি। আমি গর্বিত তার মত মানুষের সঙ্গে কাজ করতে পেরে। আমাদের আরও কিছু কাজ টাইম লাইন এ আছে। আশা করছি, সামনে আপনাদেরকে পরিবেশন করতে পারবো।

সংগীতশিল্পী সাব্বির নাসির বলেন, একদিন গোলাম রাব্বী সোহাগের স্টুডিওতে গেলাম আড্ডা মারতে। সোহাগ একটি গ্রুভ শোনাল। আমি সেই সঙ্গে সঙ্গে গুণ গুণ করতে সুরটা দাঁড়িয়ে গেল। সোহাগ আর আমি একটি গানের কাঠামো দাঁড় করে ফেললাম। সোহাগ স্মরণাপন্ন হল শাহান কবন্ধের কাছে ঐ টার ওপর একটি লিরিকস লিখে দেওয়ার জন্য। সুন্দর বেস বাজালেন সোহেল মাহমুদ। লিডটাও ভালো বাজালেন সালেকীন। এভাবে দাঁড়াল ছায়াদের ঘুম। একটু এক্সপেরিমেন্টাল কিন্তু দারুণ একটি ভিডিও নির্মাণ করলেন জয় মাহমুদ ও তার টিম। সবার প্রতি কৃতজ্ঞতা।

প্রসঙ্গত, ‘হর্ষ’, ‘ফুল ফোটাব’, ‘ফাগুন আসছে’, ‘জল  জোছনা’, ‘পোকা’, ‘আমারে দিয়া দিলাম তোমারে’, ‘মৃত জোনাকি’, ‘তুমি দমে দম’ গানগুলো দিয়ে অল্প সময়ে বেশ আলোচনায় আসেন সাব্বির নাসির।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।