ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বিনোদন

ঢাকার ইতিহাস নিয়ে ধারাবাহিক নাটক ‘জিন্দাবাহার’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২১
ঢাকার ইতিহাস নিয়ে ধারাবাহিক নাটক ‘জিন্দাবাহার’ ‘জিন্দাবাহার’র একটি দৃশ্য

ঢাকার অষ্টাদশ শতাব্দীর ইতিহাস নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) দীর্ঘ ধারাবাহিক নাটক ‘জিন্দাবাহার’। এটি রচনা করেছেন নাট্যকার-অভিনেতা ও নির্দেশক মামুনুর রশীদ।

ধারাবাহিকটি প্রযোজনা ও পরিচালনা করেছেন ফজলে আজিম জুয়েল।  

তারকাবহুল ধারাবাহিকটিতে অভিনয় করেছেন মামুনুর রশীদ, লুৎফর রহমান জর্জ, আজাদ আবুল কালাম, আহমেদ রুবেল, অনন্ত হীরা, শতাব্দী ওয়াদুদ, সমু চৌধুরী, রোজী সিদ্দিকী, নাজনীন চুমকিসহ অনেকে।  

‘জিন্দাবাহার’র গল্পে দেখা যাবে, ১৭৫৮ সালে মেঘনার নদী থেকে একটি বজরা নৌকা সশস্ত্র প্রহরীসহ চাঁদপুর ঘাটে পৌঁছায়, তাদের গন্তব্য ঢাকার জিনজিরা প্রাসাদ। নৌকার আরোহীরা হচ্ছেন নবাব সিরাজ-উদ-দৌলার স্ত্রী লুৎফা, কন্যা উম্মে জোহরা, খালা ঘসেটি বেগম, মাতা আমেনা বেগম। স্বল্প বিরতির পর পাল তোলা বজরায় আবার ঢাকা অভিমুখে যাত্রা। এখান থেকেই শুরু অষ্টাদশ শতাব্দীর সময়কালীন ঢাকার আখ্যান ‘জিন্দাবাহার’।

একদা সুবে বাংলার রাজধানী ঢাকা এখন পরিত্যক্ত। কিন্তু ইস্ট ইন্ডিয়া কোম্পানি মুর্শিদাবাদ জয় করার পর ঢাকার ইংরেজ কুঠি আবার সরব হতে থাকে। বিখ্যাত মসলিন প্রস্তুতকারীদের ঢাকায় তখন উজ্জ্বল সময় চলছিল। তখনকার গল্পই উঠে আসবে নাটকটিতে।

ধারাবাহিকটি নিয়ে পরিচালক ফজলে আজিম জুয়েল বলেন, অষ্টাদশ শতাব্দীর ঢাকা নিয়ে এ দেশের টেলিভিশন কেন্দ্রে তেমন কোনো কাজ হয়নি। আমরা মূলত এই নাটকে দেখাতে চাই, দিল্লী থেকে কীভাবে ঢাকার শাসনকার্য পরিচালিত হতো। এমন গল্পে বাংলাদেশে আগে কখনো নাটক নির্মিত হয়নি।  

আড়াইশ’ বছর আগে ঢাকা কেমন ছিল, এ ধারাবাহিকটির মাধ্যমে দর্শকরা তা দেখতে পারবেন বলেও জানান তিনি।

জানা যায়, এরইমধ্যে নাটকটির প্রথম লটের শুটিং সম্পন্ন হয়েছে। খুব শিগগিরই ‘জিন্দাবাহার’ প্রচার হবে বিটিভির পর্দায়।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।