ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

স্মৃতিচারণায় মিথিলার বর্ষবরণ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
স্মৃতিচারণায় মিথিলার বর্ষবরণ রাফিয়াথ রশিদ মিথিলা

করোনার ভয়াবহতা বৃদ্ধির কারণে লকাডাউনে আর সবার মতো গৃহবন্দি অভিনেত্রী মিথিলাও। তাই ঘরে বসেই এবার নববর্ষ উদযাপন করেছেন স্মৃতির জানালায় উঁকি দিয়ে।

 

ইনস্টাগ্রামে শৈশবকালের একটি মিষ্টি ছবি শেয়ার করে মিথিলা সবাইকে শুভ নববর্ষ জানিয়েছেন। থ্রোব্যাক ছটিটিতে দেখা যাচ্ছে, ছোট্ট মিথিলা লালশাড়ি পরেছেন, দু’হাত ভরা তার নানান রঙের চুড়ি। মিষ্টি চাহনিতে তাকিয়ে আছেন। নববর্ষের এই সাজের ছবি শেয়ার করে যেন আবারও শৈশবে ফিরেছেন অভিনেত্রী। আর তাতে ভালোবাসায় ভরিয়ে দিচ্ছেন অনুরাগীরা।  

শৈশবকালের মিথিলা।  ছবি: ইনস্টাগ্রাম

মিথিলা বলেন, বাংলাদেশের নববর্ষের মতো এতো বর্ণিল, এত উৎসবমুখর বাংলা নববর্ষ উদযাপন হয়তো পৃথিবীর আর কোথাও হয়না। সারা বছর আমরা এই দিনটির জন্য আমরা অপেক্ষা করে থাকি। কবে নববর্ষ আসবে আর ওই দিন ভোরবেলা উঠে লালপাড় সাদা শাড়ি পরে রমনা পার্কে যাব পান্তা ইলিশ খেতে।

এবছর আমি বাংলাদেশেই আছি। তবে এবার বাংলাদেশের নববর্ষ ও রমজানের শুরু একই দিনে। বাংলাদেশের কোভিডের কারণে ১৪ এপ্রিল থেকে ভীষণ কড়া লকডাউন রাখা হয়েছে। এবার তাই নববর্ষটা সেভাবে উদযাপিত হবে না। সকলে বাড়িতেই থাকব। নিজের বাড়িতেই ভোরবেলা উঠে পান্তা-ইলিশ খাব।  

শৈশবের কথা স্মরণ করে মিথিলা বলেন, নববর্ষ উদযাপনের সঙ্গে আমার ছোটবেলার স্মৃতি আষ্টেপৃষ্টে জড়িয়ে আছে। ছোটবেলায় বাবা-মায়ের সঙ্গে শাড়ি পরে রমনা বটমূলে যেতাম। সেখানে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই 'এসো হে বৈশাখ' গানে বর্ষবরণ শুরু হতো। সেই সঙ্গে পান্তা-ইলিশ আর নানাধরণের ভর্তার আয়োজন তো থাকতোই। আর নববর্ষে নতুন শাড়ি-জামা, চুড়ি তো থাকতেই হতো।

 নববর্ষ সবচেয়ে সুন্দর কেটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে: মিথিলা

মিথিলা বলেন, আমার নববর্ষ সবচেয়ে সুন্দর সময় কেটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যখন পড়ি তখন। বর্ষবরণের আগের রাতে চারুকলায় সারারাত ধরে মঙ্গল শোভাযাত্রার আয়োজন দেখা, বন্ধুদের সঙ্গে গলা মিলিয়ে গান করা, ভোরবেলা উপচে পরা ভিড়, মঙ্গল শোভাযাত্রার অংশ হওয়া। সাদা শাড়ি-লালপাড় পরে বন্ধুদের সঙ্গে গালে আল্পনা এঁকে গান আর আড্ডা।

এবার কোভিডের কারণে সেভাবে নববর্ষ উদযাপন হচ্ছে না। তবে আমার মেয়ে আইরার জন্য একটা নতুন জামা আমার বোন দিয়েছে। আর বাড়িতে পান্তা আর ভর্তার আয়োজন হয়েছে। ইচ্ছে ছিল কখনো সৃজিত আর ওখানকার পরিবারের সকলকে নিয়ে বাংলাদেশের বর্ষবরণটা একসঙ্গে পালন করবো। এবার সম্ভব নয়, দেখা যাক সেটা কবে হয়।

সামাজিকমাধ্যমে মিথিলা লাল শাড়িতে আরও একটি ছবি শেয়ার করে লিখেছেন, ‘হৃদয়ের অন্ধকার প্রকোষ্ঠগুলো ধুয়ে যাক বৈশাখী ঝড়ে। ভালোবাসা আর সহমর্মিতার আলোয় উচ্ছল হয়ে উঠুক আলোর সন্ধানীরা। নতুন বছরে নতুনের প্রত্যাশায়... শুভ নববর্ষ’।  

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।