ঢাকা, বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

বিনোদন

পাবনায় পালিত হলো সুচিত্রা সেনের ৮ম প্রয়াণ দিবস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
পাবনায় পালিত হলো সুচিত্রা সেনের ৮ম প্রয়াণ দিবস

পাবনা: পাবনায় নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা চলচ্চিত্রের মহানায়িকা সুচিত্রা সেনের ৮ম প্রয়াণ দিবস পালিত হয়েছে।  

সোমবার (১৭ জানুয়ারি) দিনটিকে স্মরণ করে পাবনা শহরের হেমাসাগর লেনে সুচিত্রা সেনের পৈত্রিক বাড়িতে স্থানীয় সাংস্কৃতিক সংগঠন সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ সংসদ এবং চলচ্চিত্র উদযাপন পরিষদ পুষ্পমাল্য অর্পণ ও স্মরণ সভার আয়োজন করে।

একই সঙ্গে সুচিত্রা সেনের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন স্থানীয় সাংস্কৃতিক কর্মীরা। পরে অনুষ্ঠিত হয় স্মরণসভা।  

স্মরণ সভার শুরুতে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সদ্য প্রয়াত সভাপতি সাইদুল হক চুন্নুর অকাল মৃত্যুতে শোক জানিয়ে তার আত্মার মাগফেরাত কামনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ সংসদের আহ্বায়ক কমরেড জাকির হোসেন, সদস্য সচিব আখিনূর ইসলাম রেমন, সদস্য কামাল হোসেন, জিকে সাদী, রেজাউল করিম মনি, কাজী বাবলা, মুস্তাফিজুর রহমান রাসেল, কেয়া ইসলাম, রনি ইমরানসহ সংগঠনের অন্যান্য সদস্যরা।

এসময় সুচিত্রা সেনের পৈত্রিক বাড়িটি উদ্ধারের দীর্ঘদিন অতিবাহিত হলেও এখনো সেখানে স্মৃতি সংগ্রহশালা গড়ে না ওঠায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে থাকা এই বাড়িটি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে পর্যটন বিমুখ হচ্ছে। আগত দর্শনার্থী ও সাস্কৃতিকর্মীদের প্রাণের দাবি ছিল এটি একটি আধুনিক সংগ্রহ শালাসহ দৃষ্টিনন্দন স্থানে রূপান্তর করার।  

তবে আমলা তান্ত্রিক জটিলতার কারণে এখনও সুচিত্রা সেনের এই পৈত্রিক বাড়িটি স্মৃতি সংগ্রহশালা করা হয়নি। তাই অতিদ্রুত এই স্থানটিকে সংস্কারসহ পর্যটন আকৃষ্ট করা জন্য সকল ধরনের উন্নয়ন কাজ করা দাবি জানান জেলার সাংস্কৃতিক কর্মীরা।  

এই বছরে জেলা প্রশাসন থেকে দিনটিকে স্মরণ করে কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি। তাই নিন্দা জানান অনেকে।  

বাড়িটি উদ্ধারের সময় যেমন আন্দোলন করা হয়েছে ঠিক তেমনি করেই জেলার সকল সংস্কৃতিকর্মীদের ঐক্যবদ্ধ করে বাড়িটিকে সংগ্রহশালা করার আন্দোলনে নাবা হবে বলেও জানান বক্তারা। তাই দ্রুত স্মৃতি সংগ্রহশালার কাজ শুরু করে সুচিত্রা সেনের স্মৃতি ধরে রাখতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa