ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পাথরঘাটায় ১০ মণ হাঙর উদ্ধার

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
পাথরঘাটায় ১০ মণ হাঙর উদ্ধার

পাথরঘাটা (বরগুনা): বরগুনার পাথরঘাটায় অভিযান চালিয়ে ১০ মণ হাঙর উদ্ধার করেছে কোস্টগার্ড।  

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুরে পাথরঘাটা উপজেলার কাঠালতলী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে একটি ইজিবাইক থেকে জব্দ করা হয় এসব হাঙর।

উদ্ধারকৃত হাঙরের বাজার মূল্য ১০ লাখ টাকা। তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট  কমান্ডার মুনিফ তকি জানান, পাচারের উদ্দেশে হাঙর নিয়ে যাওয়া হচ্ছে- এমন সংবাদের ভিত্তিতে কাঠালতলীতে অভিযান চালানো হয়। এ সময় একটি ইজিবাইকের চালক কোস্টগার্ড সদস্যদের দেখে হাঙরসহ ইজিবাইক ফেলে পালিয়ে যান। পরে ইজিবাইকে থাকা ১০ মণ হাঙর জব্দ করা হয়।


তিনি আরও জানান, বিকেলে হাঙরগুলো বন বিভাগের কাছে হস্তান্তর করা হলে মাটিচাপা দিয়ে বিনষ্ট করা হয়।

সাদা হাঙর পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর হাঙর। গ্রেট হোয়াইট শার্ক (বৈজ্ঞানিক নাম: Carcharodon carcharias, ইংরাজি নাম: Great white shark। এরা বৃহত্তর lamniform(ল্যামনিফ্রম) হাঙরের একটি প্রজাতি। গ্রেট হোয়াইট শার্ক প্রধানত এর আকারের জন্য পরিচিত হয়। একটি প্রাপ্তবয়স্ক গ্রেট হোয়াইটের দৈর্ঘ্য ৬.১ মিটার (২০ ফুট) পর্যন্ত হয় এবং ওজনের দিক দিয়ে ২,২৬৪ কেজি (৫,০০০ পাউণ্ড) পর্যন্ত হয়, এ হাঙর ১৫ বছর বয়সে প্রাপ্তবয়স্ক হয় এবং সাধারণত ৩০ বছর বাঁচে।

চীন এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে হাঙরের পাখনা দিয়ে এক ধরনের স্যুপ তৈরি করা হয়। বাংলাদেশ থেকে হাঙরের পাখা চীন, হংকং, থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুরে যায়। হাঙর ধরার পর পাখনা আলাদা করে বাকি হাঙর ফেলে দেওয়া হয়।

বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী,এ হাঙর হত্যা ও কেনাবেচা দণ্ডনীয় অপরাধ। এতে সর্বোচ্চ এক বছর কারাদণ্ড বা ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।