ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

ফিচার

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য নিয়ে পোস্টার সিরিজ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০
সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য নিয়ে পোস্টার সিরিজ

সহস্রাব্দ উন্নয়নলক্ষ্য অর্জনের জন্য বিশ্বের অধিকাংশ দেশ কাজ করে যাচ্ছে। বাংলাদেশও তার সাথে আছে।

‘জীবনের জন্য শিল্প’ এ চেতনার বাস্তবায়নের জন্যই যেন শিল্পী সন্তু সাহার ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যবিষয়ক পোস্টার সিরিজ’ শিরোনামের প্রদর্শনীর আয়োজন। ১৮ অক্টোবর সোমবার ধানমন্ডির আঁলিয়স ফ্রঁসেজের গ্যালারিতে এ প্রদর্শনীর উদ্বোধন করেন সাবেক প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক মোজাফফর আহম্মদ, নাট্যকার মামুনুর রশিদ এবং শিল্পী মঈনুদ্দিন খালেদ এবং আঁলিয়স ফ্রঁসেজের মাদাম সালিহা। উদ্বোধনকালে মুহাম্মদ হাবিবুর রহমান বলেন, ‘সহস্রাব্দ উন্নয়নের লক্ষ্য অর্জন আমাদের সবার চাওয়া। এক্ষেত্রে শিল্পী সন্তু সাহা তার শিল্পমেধা নিয়ে এগিয়ে এসেছেন। তাকে ধন্যবাদ। এ আয়োজনটি আমার ভালো লেগেছে। ’

শিল্পী সন্তু সাহা বলেন, ‘এ আয়োজনটি আমি করেছি আমার মানবিক দায়বোধ থেকে; আশা করছি আপনাদের ভালো লাগবে। ’

প্রদর্শনীতে স্থান পেয়েছে সন্তু সাহার ১০টি পোস্টার। বিষয় হিসেবে আছে : ‘এই পৃথিবীকে আমরাই পরিবর্তন করতে পারি’, ‘চরম দারিদ্র্য এবং ক্ষুধা নির্মূল হোক’, ‘পরিবেশের স্থিতিশীলতা নিশ্চিত হোক’, ‘নারী-পুরুষের সমতা অর্জন ও নারীর ক্ষমতায়ন হোক’, ‘মাতৃস্বাস্থ্যের উন্নয়ন হোক’, ‘পৃথিবী হোক ক্ষুধা এবং দারিদ্র্যমুক্ত’, ‘মৃত্যুর হাত থেকে শিশুরা বাঁচুক’, ‘সব শিশুর জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত হোক’ এবং ‘সার্বিক উন্নয়নের জন্য বিশ্বব্যাপী অংশদারিত্ব গড়ে উঠুক’।    পোস্টারের সাথে প্রদর্শিত হচ্ছে গ্রামীণ সমাজের ওপর নির্মিত একটি ভিডিও তথ্যচিত্র।

প্রদর্শনী যৌথভাবে আয়োজন করেছে জাতিসংঘের তথ্য কেন্দ্র, আঁলিয়স ফ্রঁসেজ এবং হোপ মাল্টিমিডিয়া। সোমবার থেকে বৃহস্পতিবার এটি খোলা থাকবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং শুক্র-শনিবার খোলা থাকবে বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রদর্শনী চলবে ২৫ অক্টোবর পর্যন্ত।

বাংলাদেশ স্থানীয় সময় ২১০০, অক্টোবর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa