ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

চোরা না শোনে ধর্মের কাহিনী!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
চোরা না শোনে ধর্মের কাহিনী!

টাকার লোভ কার না আছে! কিন্তু যাদের নীতি-নৈতিকতা  নিয়ে কারবার, তারা যখন টাকার লোভে নীতিভ্রষ্ট হন তখন সেটা খুবই দু:খের। কিন্তু কথায় বলে, ‘চোরা না শোনে ধর্মের কাহিনী!’ এক ফরাসি যাজকের বেলায় ঘটেছে সেটাই।



তুলুজ শহরের ক্যাথলিক গির্জার এই যাজকের নাম রেনে হুইলে। বয়স তার কাঁটায় কাঁটায় ৮০। যাকে বলে ‘ঘাটের মড়া’। কিন্তু এই ‘কবরে এক-পা’ বয়সেও যায়নি তার টাকার লোভ। গির্জায় ধর্মপ্রাণ মানুষেরা যেসব দান খয়রাত করতেন সেইসব থেকে তিনি গোপনে মেরে দিয়েছেন ৭ লাখ ইউরো (৭ লাখ ৪১ হাজার ডলার)। টানা পঁচিশ বছর ধরে চুরি করতে করতে তিনি এই পরিমাণ অর্থ হাপিস করেছেন। কিন্তু তার বেলাতেও ধর্মের কলটি বাতাসে নড়েছে। তিনি ধরা পড়ে গেছেন । নিজের ‘পাপের কথা’ বাধ্য হয়ে স্বীকারও করেছেন এই অশীতিপর ধর্মগুরু।

ফরাসি পাবলিক প্রসিকিউটর কার্যালয় মঙ্গলবার জানিয়েছে এই চাঞ্চল্যকর তথ্য। গির্জার দানের টাকা চুরি করা শুরু করেছিলেন তিনি ১৯৮৭ সালে। আর তা চলছিল তার অবসর নেওয়ার বছর ২০১৩ সাল পর্যন্ত। এ নিয়ে সংবাদমাধ্যমের খবরের শিরোনাম: ‘French priest admits pocketing 700,000 euros.

পাবলিক প্রসিকিউটর কারলাইঁ বাউয়িসে জানাচ্ছেন, লোকজনের দেওয়া টাকা তিনি গির্জার কাজে না লাগিয়ে মেরে দিতেন নিয়মিত। এভাবে রীতিমতো তার ব্যাংক ব্যালেন্স ফুলেফেঁপে উঠেছিল। কর্তৃপক্ষ তার ব্যাংকে জমা পড়া ৬ লাখ ৫৬ হাজার ইউরো বাজেয়াপ্ত করেছেন। আগামী জানুয়ারি মাসে ১৬ তারিখে তাকে আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হবে। পরকালের শাস্তির আগেই তাকে ভোগ করতে হবে ইহকালের শাস্তি! ‘পাপ বাপকেও ছাড়ে না’ কথাটাকে ঘুরিয়ে বলা যায় ‘পাপ যাজককেও ছাড়ে না!’

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।