ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

হলিউড হার্টথ্রব অ্যাঞ্জেলিনা জোলির জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জুন ৩, ২০১৭
হলিউড হার্টথ্রব অ্যাঞ্জেলিনা জোলির জন্ম অ্যাঞ্জেলিনা জোলি

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৪ জুন ২০১৭, রোববার। ২১ জ্যৈষ্ঠ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৯২০ - প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তি টানতে প্যারিস সম্মেলনে মিত্র ও সহযোগী শক্তির সঙ্গে অক্ষশক্তির হাঙ্গেরির ত্রিয়ানোঁ চুক্তি স্বাক্ষরিত। ১৯২১ সালের ৩১ জুলাই এ চুক্তি কার্যকর হয়।
•    ১৯৪০ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে অক্ষশক্তির আক্রমণের মুখে ‘মিরাকল অব দানকির্ক’ নামে অভিযানে ফ্রান্স থেকে ৩ লাখ সৈন্যকে সরিয়ে নেয় ব্রিটেনের সামরিক বাহিনী।
•    ১৯৪৫ - দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে অধিকৃত জার্মানি ভেঙে দেওয়ার সিদ্ধান্তে একমত হয় যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন ও ফ্রান্স।
•    ১৯৮৯ - চীনের বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে বিক্ষোভরত গণতন্ত্রকামীদের ওপর নির্বিচারে গুলিবর্ষণের একদিন পর সেনাবাহিনী সে স্কয়ার খালি করে ফেলে। বেসরকারি খবর অনুযায়ী, স্কয়ার থেকে ১০০০ মরদেহ সরানো হয় এদিন। এরমধ্য দিয়ে আন্দোলনের সমাপ্তি হয়। গণতন্ত্রের দাবিতে ১৫ এপ্রিল থেকে এখানে ছাত্রবিক্ষোভ শুরু হয়। ১৩ মে এ আন্দোলন গণবিক্ষোভে রূপ নেয়। সরকার এই অনশনকারীদের প্রতিবিপ্লবী আখ্যা দিয়ে দমনের জন্য সশস্ত্র বাহিনী পাঠায়। তাদের নির্বিচার হত্যাযজ্ঞে তিয়েনআনমেন স্কয়ার পরিণত হয় মৃত্যুপুরীতে। চীনের মূল ভূখণ্ডে প্রকাশ্যে পালন করতে দেওয়া না হলেও প্রতিবছরই বিশ্বব্যাপী এ আন্দোলন স্মরণ করে আসছে গণতন্ত্রকামীরা।

ব্যক্তি
•    ১৯৮৫ - বিশ্বকাপজয়ী জার্মান ফুটবল তারকা লুকাস পোদোলস্কির জন্ম।
•    ১৯৭১ - হাঙ্গেরীয় দার্শনিক গোর্গি লুকাসের মৃত্যু।
•    ১৯৭৫ - হার্টথ্রব হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেয়ে জোলি তিনি তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার, দুইবার স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার এবং একবার একাডেমি পুরস্কার লাভ করেছেন। চলচ্চিত্র জগতের বাইরে ২০০১ সালে তিনি জাতিসংঘের শরণার্থী সংস্থার শুভেচ্ছাদূত মনোনীত হন। বিশ্বব্যাপী মানবতার প্রচার, এবং বিশেষ করে শরণার্থীদের নিয়ে কাজ করার জন্য জোলি বিশেষভাবে সমাদৃত। একাধিকবার তিনি ‘বিশ্বের সেরা সুন্দরী’ নির্বাচিত হন। রূপালী পর্দার অন্তরালে তাঁর ব্যক্তিগত জীবন প্রায় সময়ই গণমাধ্যমে ব্যাপক প্রচার লাভ করে, এরমধ্যে হলিউডের আরেক হার্টথ্রব অভিনেতা ব্রাড পিটের সঙ্গে তার বিয়ে ও বিচ্ছেদ সারাবিশ্বের সংবাদমাধ্যমে জায়গা পেয়েছে।
•    ১৯৭৫ - ইংরেজ কমেডিয়ান রাসেল ব্র্যান্ডের জন্ম।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, জুন ০৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।