ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ফিচার

ইতিহাসে এই দিন

কিরীটী রায়ের স্রষ্টা নীহাররঞ্জনের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, জুন ৫, ২০১৭
কিরীটী রায়ের স্রষ্টা নীহাররঞ্জনের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৬ জুন ২০১৭, মঙ্গলবার। ২৩ জ্যৈষ্ঠ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম
১৮৭৫- টমাস ম্যান। জার্মান উপন্যাসিক।
১৯১১- নীহাররঞ্জন গুপ্ত, ভারতীয় বাঙালি লেখক।
ডা. নীহাররঞ্জন গুপ্ত ভারতীয় বাঙালি লেখক। পেশায় চিকিৎসক হলেও তিনি ছিলেন জনপ্রিয় রহস্য কাহিনীকার। তিনি বিখ্যাত গোয়েন্দা চরিত্র কিরীটি রায়ের স্রষ্টা হিসেবে উপমহাদেশে স্মরণীয় হয়ে আছেন।
কিরীটী রায় বাংলার একটি বিখ্যাত গোয়েন্দা-চরিত্র। কালো ভ্রমর উপন্যাসের মধ্য দিয়ে এ গোয়েন্দা চরিত্রের আবির্ভাব ঘটে। তার সহকারী সুব্রত, যিনি অধিকাংশ কাহিনীতে তার সঙ্গে থাকেন। পরবর্তীতে কিরীটী চরিত্রের ওপর ভিত্তি করে বেশকিছু চলচ্চিত্র নির্মিত হয়েছে। মিত্র ও ঘোষ পাবলিশার্স থেকে কিরীটী সিরিজের বইগুলো ধারাবাহিকভাবে প্রকাশিত হয়।
নীহাররঞ্জন ২০ ফেব্রুয়ারি, ১৯৮৬ সালে মারা যান।

১৯৮৮- অজিঙ্কা রাহানে, ভারতীয় জাতীয় ক্রিকেটার।
১৯৮৮- ইয়াসমিন ব্রুনেট। ব্রাজিলের জনপ্রিয় মডেল ও অভিনেত্রী।

মৃত্যু
১৯৭২- হুমায়ুন কবির, বিশ শতকের বাংলা ভাষার কবি।

বাংলাদেশ সময়: ০০১৬ ঘণ্টা, জুন ০৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa