ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

দৃক গ্যালারির ২১ বছর পূর্তি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
দৃক গ্যালারির ২১ বছর পূর্তি

১৯৮৯ সালে যাত্রা শুরু ফটোগ্রাফিকভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে দৃক গ্যালারির। ২১ বছর পূর্তি উৎসব উপলক্ষে ৪ সেপ্টেম্বর ২০১০ বিকেলে দৃক গ্যালারিতে হয়ে গেল বিশেষ অনুষ্ঠান।

এখানে শুরুতেই প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয় দৃক গ্যালারির গত এক বছরের বিভিন্ন কার্যক্রমের ফটোগ্রাফি।

পরে শুভেচ্ছা বক্তব্য রাখেন এ গ্যালারির ব্যবস্থাপনা পরিচালক শহীদুল আলম। তিনি এ গ্যালারি কিভাবে গড়ে উঠলো, কেন তারা এটি গড়ে তুলেছিলেন সে বিষয়ে স্মৃতিচারণ করেন। প্রসঙ্গক্রমে বলেন, একটা সময় ছিল যখন এদেশে ফটোগ্রাফিকে শিল্প হিসেবে গণ্য করা হত না। ১৯৮৭ সালে ১০ নভেম্বর পুলিশের গুলিতে শহীদ হন নূর হোসেন। ওই সময়ের স্বৈরাচার বিরোধী পুরো আন্দোলনের আলোকচিত্র নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করতে চাইলে কোনো গ্যালারিই তাদের আলোকচিত্র প্রদর্শন করতে রাজি হয় না। ওই ক্ষোভ থেকে তারা আলাদাভাবে ফটোগ্রাফির জন্য গ্যালারি করার উদ্যোগ নেন।

উৎসবের একটি বিশেষ আয়োজন ‘গোলাম কাসেম ড্যাডি বক্তৃতামাল ২’-এ ‘ঐতিহ্য ভাবনা : সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ’ শিরোনামে প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য বিভাগের সহযোগী অধ্যাপিকা লালারুখ সেলিম। তিনি তার প্রবন্ধে এদেশের প্রতœতাত্ত্বিক নিদর্শনগুলিকে রক্ষণাবেক্ষণের গুরুত্ব ও কিভাবে এগুলি রক্ষা করা যায় সে বিষয়ে আলোচনা করেন।

এছাড়াও অনুষ্ঠানে প্রদর্শন করা হয় ‘কন্যারা, বন্ধুরা’ শিরোনামে একটি প্রামাণ্যচিত্র। এটি হিজড়া সম্প্রদায়কে নিয়ে করা। প্রদর্শন করা হয় ‘দৃক পিকচার এজেন্সি’ ও ‘দৃক ফটোগ্রাফি ডিপার্টমেন্টে’র নানা উল্লেখযোগ্য ছবি। সবশেষে দেখানো হয় আফ্রিকান ফটোগ্রাফারদের ‘বিশ্বকাপ ফুটবল’ নিয়ে তোলা আলোকচিত্র।

বাংলাদেশ স্থানীয় সময় ২০০৭, সেপ্টেম্বর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad